হংকং ফের অশান্ত , গ্রেপ্তার ৩০০ বিক্ষোভকারী আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর |

হংকংয়ের লেজিসলেটিভ অ্যাসেম্বলির নির্বাচন বাতিলের প্রতিবাদে ফের উত্তাল হয়ে উঠেছে হংকং। বিক্ষোভ দমাতে ৩০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে বলে টুইটবার্তায় জানিয়েছে হংকং পুলিশ। খবর বিবিসির।

এ মাসেই হংকংয়ের লেজিসলেটিভ অ্যাসেম্বলির নির্বাচন হওয়ার কথা ছিল। এই অ্যাসেম্বলিতে ৫০ শতাংশ প্রতিনিধি জনগণের ভোটের দ্বারা নির্বাচিত হন। বাকি ৫০ শতাংশ মনোনীত। মনোনীত প্রার্থীরা অধিকাংশই চীনের কমিউনিস্ট শাসকদের অনুগত। তবে গণতন্ত্রপন্থীদের ধারণা ছিল, ভোট হলে বাকি ৫০ শতাংশ আসনের অধিকাংশই তাদের দখলে আসত।

বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, সে কারণেই ভোট আগামী বছর পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়। বলা হয়, করোনার জন্যই এ কাজ কাজ করা হয়েছে।

গণতন্ত্রপন্থীদের বক্তব্য, জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত হংকংয়ে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ৬০০। অন্য দেশের তুলনায় যা অনেক কম। এই পরিস্থিতিতে করোনার জন্য ভোট পিছিয়ে দেওয়া কোনো যুক্তি হতে পারে না। সেকারণেই রবিবার বড় বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

সম্প্রতি হংকংয়ে চীন বিশেষ আইন চালু করেছে। যে আইনের বলে সমস্ত বিক্ষোভ আন্দোলন নিষিদ্ধ করা হয়েছে।

২০১৯ সাল থেকে চীনের বিরুদ্ধে লাগাতার আন্দোলন করছে হংকং। তাদের বক্তব্য, ১৯৮৪ সালের চুক্তি লঙ্ঘন করছে চীন। যুক্তরাজ্যের থেকে স্বাধীনতা পাওয়ার পরে হংকংয়ের দায়িত্ব নেয় চীন। কিন্তু হংকংকে বিশেষ অধিকার দেওয়া হয়। বাণিজ্য এবং গণতন্ত্রের বিষয়ে চীনের চেয়ে অনেকটাই আলাদা হংকং। পশ্চিমের সঙ্গে তাদের মুক্ত বাণিজ্যচুক্তি ছিল। কিন্তু ২০১৯ সাল থেকে গণতন্ত্রে আঘাত হানছে চীন, এই অভিযোগে আন্দোলন শুরু করে হংকং।

নতুন খবর/তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *