সারাদেশে উচ্ছেদ ২৩ ফেব্রুয়ারি থেকে: নিজস্ব প্রতিবেদক, নতুন খবর |

চলতি মাসের ২৩ তারিখ থেকে সারাদেশের নদী-খাল উদ্ধারে বড় অভিযানে নামবে পানিসম্পদ মন্ত্রণালয়। নদী-খাল উদ্ধারে মন্ত্রণালয়ের এটি দ্বিতীয় পর্যায়ের অভিযান।

প্রথম পর্যায়ের অভিযানের দুই মাস পর দ্বিতীয় পর্যায়ের অভিযান শুরু হতে যাচ্ছে। অভিযানে দেশের প্রায় সকল নদী ও খালকে দখলমুক্ত ও সেখানে পানির প্রবাহ নিশ্চিত করা হবে। পানিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হবে।

মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের কর্মকর্তা আসিফ আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

নদী-খাল উদ্ধারে ১০০ বছরের ডেল্টা প্লান নিয়ে কাজ করছে পানিসম্পদ মন্ত্রণালয়। ডেল্টা প্লেনে নদী-খালের দখল উচ্ছেদ করে ভরাট অংশ খনন করা হবে। নদী ও খালের স্বাভাবিক পানি প্রবাহ নিশ্চিত করার পর নদীর পাড়ে ওয়াকওয়ে নির্মাণ, ছোট ছোট পার্ক তৈরি ও বৃক্ষরোপণসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়।

পানি আইন ২০১৩ অনুযায়ী যেসব নদী-নালা, খাল-বিল দখলদারদের দখলে রয়েছে তা উদ্ধার এবং খনন কাজ হাতে নেয় পানি সম্পদ মন্ত্রণালয়। যার অংশ হিসেবে গত ২৩ ডিসেম্বর সারাদেশে একযোগে নদী-খাল উদ্ধারে নামে মন্ত্রণালয়। দেশের ৬৪ জেলার ৪৬৮টি নদী উদ্ধার ও খননের জন্য শনাক্ত করা হয়েছে। এসব নদীর ৪৪ হাজার একর জায়গায় দখলদাররা নানাভাবে দখল করে রেখেছে। পাশাপাশি নদী ও খালের জায়গা ভরাট করে সেখানে নানা স্থাপনা গড়ে তোলা হয়েছে।

নতুন খবর/তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *