রিভিউ চালু হচ্ছে ফুটবলেও , ক্রীড়া ডেস্ক, নতুন খবর

শুধু বাইশ গজের ক্রিকেট যুদ্ধে এতদিন ছিল রিভিউ। এবার কিনা ফুটবলেও থাকছে একই প্রযুক্তি ! তবে এখনো সেটা হয়নি। এ নিয়ে ইতালি থেকে এসেছে নতুন প্রস্তাব। এখানেও রেফারির সিদ্ধান্ত রিভিউ করার প্রযুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে।

তবে ধারণা করা হচ্ছে এই প্রযুক্ত নিশ্চিত দুই ভাগে ভাগ করে দেবে ফুটবলপ্রেমীদের। ইংলিশ প্রিমিয়ার লিগের ভক্তরা একেবারে দাগ টেনে মিলিমিটারে অফসাইড নির্ধারণের নিয়ম দেখতে দেখতে বিরক্ত। ইতালি-স্পেনে আবার ভিএআর বেশ প্রশংসা কুড়িয়েছে।

তবে ইতালি থেকেই এবার একটা বদলের প্রস্তাব এসেছে ভিএআরে। ভিএআরে কোন কোন সিদ্ধান্ত পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে, সে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা এখন শুধুই মাঠের রেফারি আর ভিডিও সহায়ক রেফারির (ভিএআর) হাতে। ভিডিও সহায়ক রেফারি কোনো ঘটনা দেখে সিদ্ধান্ত বদলাতে হলে সেটি মূল রেফারিকে জানান, মূল রেফারি ভিডিও সহায়ক রেফারির কাছ থেকে শুনে অথবা নিজেই মাঠের পাশে থাকা মনিটরে ঘটনাটা আবার দেখে সিদ্ধান্ত দেন।

কিন্তু ইতালির ফুটবল কর্তৃপক্ষ ফিফার কাছে অনুরোধ করেছে একটা পরীক্ষা-নিরীক্ষা চালানোর। সেটি এই, খেলোয়াড়দের অনুরোধেও এখন থেকে ভিএআরে কোনো সিদ্ধান্ত পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হোক। অর্থাৎ খেলোয়াড়রা রেফারির কোনো সিদ্ধান্ত ‘চ্যালেঞ্জ’ করলে সেটি ভিএআরে দেখা হবে। ক্রিকেটে যেমন খেলোয়াড়দের রিভিউ নেওয়ার সুযোগ থাকে, অনেকটা সেরকম। আম্পায়ারের সিদ্ধান্ত ‘চ্যালেঞ্জ’ করার পদ্ধতি চালু আছে টেনিসেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *