যুদ্ধবিরতির পর ফের লড়াই শুরু আজারবাইজান-আর্মেনিয়ার:আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর |

আর্মেনিয়া ও আজারবাইজানদের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কয়েক ঘন্টা পর নাগর্নো-কারাবাখে নতুন করে গোলাগুলির খবর পাওয়া গেছে। শনিবার সন্ধ্যায় এই বিতর্কিত অঞ্চলের রাজধানী স্টেপানকোর্টে বোমা বিস্ফোরণ ঘটে বলে প্রত্যক্ষদর্শী এবং আর্মেনিয়ান সংবাদমাধ্যম জানিয়েছে। খবর বিবিসির।

উভয় পক্ষই যুদ্ধবিরতির পর একে অপরের বিরুদ্ধে বোমা হামলার অভিযোগ এনেছে। দুই সপ্তাহের লড়াইয়ের পরে শুক্রবার মস্কোয় আলোচনার সময় দুই দেশ সাময়িক যুদ্ধের বিষয়ে একমত হয়।

বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চল বা আর্মেনীয় বিদ্রোহীদের স্বঘোষিত ‘রাষ্ট্র’ ‘রিপাবলিক অফ আর্টসাক’ এর প্রেসিডেন্ট আরাইক হারুতুনিয়ানের মুখপাত্র ভাহরাম ফগসিয়ান শনিবার রাতে দাবি করেছেন, সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে আর্টসাকের সুশি ও মারতুনি শহরে তুমুল গোলাবর্ষণ করছেন আজারবাইজানের সেনাবাহিনী। এর আগে শনিবার সকালে আর্টসাকের রাজধানী স্তেপানকার্ট শহরে দুটি মিসাইল হামলা হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ। নাগর্নো-কারাবাখ প্রশাসন জানিয়েছে, আজারবাইজানের সঙ্গে লড়াইয়ে শুক্রবার পর্যন্ত তাদের ৩৭৬ জন জওয়ান ও ২৭ জন সাধারণ নাগরিক প্রাণ হারিয়েছেন।

এদিকে বিদ্রোহীদের অভিযোগ উড়িয়ে আজারবাইজান দাবি করেছে যে অপরপক্ষই প্রথমে হামলা চালায়। ফলে বাধ্য হয়ে তাদের জবাব দিতে হচ্ছে।

নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার বিবাদ দীর্ঘদিনের। গত ২৭ সেপ্টেম্বর এই অঞ্চলে ফের যুদ্ধ শুরু হয়। এর জেরে এখনও পর্যন্ত কয়েকশ মানুষ নিহত হয়েছেন। ঘরবাড়ি হারিয়ে সর্বহারা হয়েছেন হাজার হাজার মানুষ।

নতুন খবর//তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *