ভারত -বাংলাদেশ সম্পর্কের ‘দুর্বলতা’য় উদ্বিগ্ন রাহুল গান্ধী আন্তর্জাতিক ডেস্ক, |

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক দুর্বল হচ্ছে জানিয়ে সম্প্রতি প্রতিবেদন প্রকাশ করে দ্য ইকোনোমিস্ট। সেখানে বলা হয় ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক দুর্বল হচ্ছে এবং চীনের সঙ্গে শক্তিশালী হচ্ছে। সেই প্রতিবেদন উল্লেখ করে প্রতিবেশীদের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী।

বুধবার সকালে এক টুইট বার্তায় রাহুল ওই প্রতিবেদনের শিরোনামের ছবি টুইট করেন। সেখানে তিনি লেখেন, কয়েক দশক ধরে কংগ্রেস নির্মিত এবং লালিত সম্পর্কের জালকে ধ্বংস করছেন মোদি। প্রতিবেশী বন্ধু ছাড়া বাস করা বিপজ্জনক।

দ্য ইকোনোমিস্টের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট শহর ভারত সীমান্ত থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত। এই শহরে একটি নতুন বিমানবন্দর নির্মাণ করবে সরকার। এটি নির্মাণের জন্য ভারতীয় কোম্পানিকে পেছনে ফেলে বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে চীনা সংস্থা। এছাড়া গত জুনে নতুন করে চীন বাংলাদেশের বহু পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত প্রবেশের সুবিধা দিয়েছে।

ওই প্রতিবেদনে বাংলাদেশ ও চীনের আরও বেশ কয়েকটি বিষয়ে সম্পর্কের কথা তুলে ধরে দাবি করা হয়েছে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক দুর্বল হচ্ছে। অপরদিকে চীনের সঙ্গে বাংলাদেশের এই সম্পর্ক আরও শক্তিশালী হচ্ছে।

নতুন খবর/তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *