ভারত দখল করবে না কখনো মুসলিমরা: নোবেল বিজয়ী অভিজিৎ: আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর |

CAMBRIDGE, MA - OCTOBER 14: Abhijit Banerjee, who shares a 2019 Nobel Prize in Economics with Esther Duflo and Michael Kremer, during a press conference at Massachusetts Institute of Technology on October 14, 2019 in Cambridge, Massachusetts. (Photo by Scott Eisen/Getty Images)

মুসলিমরা ভারত দখল করে নেবে এই ভয়ের কোনও ভিত্তি নেই। এই ভয় অমূলক। ভারতের ক্ষমতাসীন সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিরা মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির বিষয়ে কথা বলে আসলে একটি জনগোষ্ঠীর বিরুদ্ধে চক্রান্ত করতে চাইছেন বলে মন্তব্য করছেন অর্থনীতিতে নোবেল বিজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গত সোমবার বিকেলে ‘টাটা স্টিল কলকাতা লিটারারি মিট’-এ যোগ দেন অভিজিৎ। সম্প্রতি তিনি ও তার স্ত্রী নোবেলবিজয়ী গবেষক এস্থার ডুফ্লো যৌথভাবে ‘গুড ইকোনোমিকস ফর হার্ড টাইম’ শিরোনামে একটি বই লিখেছেন। ওই বইয়ের মোড়ক উন্মোচনের উদ্দেশ্যে তিনি কলকাতা সফর করছেন।

মুসলিমরা ভারত দখল করে নেবে এ বিষয়ে আমেরিকার সঙ্গে ভারতের তুলনা দেন অভিজিৎ। তিনি বলেন, ‘ভারত ও আমেরিকা একটি গুরুত্বপূর্ণ দিক দিয়ে একই রকম। সংখ্যালঘুরা এখানে সংখ্যালঘুই। তারা প্রভাবশালী হওয়ার ধারেকাছে নেই। কারণ সংখ্যালঘুদের পুরো গোষ্ঠীই আপেক্ষিকভাবে অর্থনৈতিক ও শিক্ষাগতভাবে বঞ্চিত।’

আমেরিকায় আফ্রিকান আমেরিকান ও মেক্সিকানরা সংখ্যালঘু। সেখানেও তাদের ঘিরে একই মনোভাব চোখে পড়ে বলে জানান অভিজিৎ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের বিভিন্ন নীতির কঠোর সমালোচক অভিজিৎ জানান, ‘আপনারা (জনগণ) ভয় পাচ্ছেন অন্য গোষ্ঠী বেশি শক্তিশালী হয়ে পড়বে। কিন্তু এখানে সেটা বাস্তবানুগ নয়। আমি মনে করি না এখানে এমন কোনও সত্যি ভয়ের কারণ আছে যে মুসলিমরা দেশ দখল করে নেবে।’

নতুন খবর/তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *