ভারতে ২১ সেপ্টেম্বর থেকে স্কুল খুলছে: আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর |

আগামী ২১ সেপ্টেম্বর থেকে স্কুল খোলার নির্দেশনা দিয়েছেন ভারত সরকার। স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিকভাবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু করার কথা নির্দেশিকায় বলা হয়েছে। খবর জি নিউজের।

স্কুল খোলার নির্দেশনার ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, কনটেনমেন্ট জোনের বাইরের স্কুলগুলি খোলার অনুমোদন দেওয়া হবে। কনটেনমেন্ট জোনে বসবাসকারী শিক্ষার্থী, শিক্ষক ও শিক্ষাকর্মীরা স্কুলে আসতে পারবেন না। শিক্ষার্থীদেরও কনটেনমেন্ট জোনে যেতে বারণ করা হয়েছে।

স্কুল খোলার আগে স্যানিটাইজ জরুরি। যে স্কুলগুলি কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ব্যবহৃত হয়েছে, সেগুলিকে স্যানিটাইজ করতে হবে। এর পাশাপাশি স্কুলে ঢোকার সময়ে তাপমাত্রা পরীক্ষা, স্যানিটাইজ করতে হবে শিক্ষার্থী ও শিক্ষকদের। স্কুলে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রে নির্দিষ্ট তাপমাত্র রাখত হবে। বেশি করে বাইরের বাতাস নিতে হবে।

অভিভাবকদের লিখিত অনুমতিপত্রের ভিত্তিতে ছাত্রছাত্রীরা স্বেচ্ছায় ক্লাসে আসতে পারবেন। ভার্চুয়ালি ক্লাস করার সুযোগও রয়েছে। ক্লাসে ৬ ফুটের শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে শিক্ষার্থী ও শিক্ষকদের। সেভাবে বসার বন্দোবস্ত করতে হবে। স্কুলভবনের বাইরের জায়গা ব্যবহার করা যেতে পারে। স্কুলে কোনো ধরনের খেলাধুলার অনুষ্ঠানকরা যাবে না। থার্মাল গান, সাবান, হ্যান্ড স্যানিটাইজার, ফেস মাস্ক ও ফেস কভার ইত্যাদির ব্যবস্থা রাখতে হবে স্কুলে।

তবে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুল এখনই না খোলার সিদ্ধান্ত বলবৎ রয়েছে ভারতে।

নতুন খবর/তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *