ভারতে করোনার ‘বিশ্বের বৃহত্তম’ গণ টিকাদান শুরু আজ থেকে ,আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর।

করোনাভাইরাসের গণটিকা শুরু হচ্ছে ভারতে। আজ থেকে শুরু হচ্ছে বিশ্বের বৃহত্তম এই টিকাদান কর্মসূচির। দেশটির তিন হাজার ছয়টি কেন্দ্রে করোনার টিকা দেয়া হবে।

প্রথম দফায় স্বাস্থ্যকর্মীসহ সম্মুখসারির তিন কোটি মানুষকে বিনামূল্যে টিকা দেওয়ার প্রস্তুতি নিয়েছে ভারত সরকার। স্বাস্থ্যকর্মী ছাড়াও পরিচ্ছন্নতাকর্মী, সেনাবাহিনী এবং দুর্যোগ ব্যবস্থাপনা কর্মীদের নাম রয়েছে প্রথম তালিকায়।

মহামারী মোকাবেলায় দিল্লির টাস্ক ফোর্সের ডা. সুনীলা গার্গ এনডিটিভিকে বলেন, শুরুতেই যারা টিকা পাবেন তাদের বয়স ৫০ বছরের কম। এই তালিকায় থাকা বেশিরভাগই নার্স, ওয়ার্ড বয়, পরিচ্ছন্নতাকর্মী এবং তরুণ চিকিৎসক।

গত ৯ জানুয়ারি এক ঘোষণায় ভারত সরকার জানায়, ১৬ জানুয়ারি তাদের করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। তার আগে নতুন বছরের শুরুতে দুটি টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয় দেশটির ওষুধ খাতের নিয়ন্ত্রণক সংস্থা।

এর মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা ভারতে উৎপাদিত এবং কোভিশিল্ড নামে বাজারজাত করবে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। আর ভারতীয় কোম্পানি ভারত বায়োটেক তাদের টিকা বাজারজাত করবে কোভ্যাক্সিন নামে।

ভারত সরকার নিয়েছে, তাতে শনিবার প্রতিটি টিকাদান কেন্দ্র থেকে একশ জনের মত মানুষকে টিকা দেওয়া হবে। প্রথম দফা টিকাদান কর্মসূচি শেষ হতে কয়েক মাস লেগে যেতে পারে।

করোনায় ক্ষতির দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৫৪ লাখ ৩ হাজার ৬৫৯ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ১৩০ জন।

নতুন খবর//তুম

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *