বিমান প্রস্তুত চীনে থাকা বাংলাদেশি শিক্ষার্থীদের ফেরাতে: নিজস্ব প্রতিবেদক, নতুন খবর |

চীনে থাকা বাংলাদেশি শিক্ষার্থীদের ফেরাতে বিমান প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে এম আব্দুল মোমেন। এজন্য সার্বক্ষণিক যোগাযোগ করা হচ্ছে বলে জানান তিনি।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ‘ইমপ্লিমেন্টেশন অব দ্য থার্ড পেরিওডিক রিভিউ অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের সামনে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা চীন সরকারের সঙ্গে কথা বলেছি, তারা দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিন তাদের পর্যবেক্ষণ করবে। এই সময়ের মধ্যে এই প্রদেশে কোনো বিদেশিকে প্রবেশ ও বেরোতে দেবে না তারা।

পর্যবেক্ষণ শেষে চীন সরকারের সিদ্ধান্ত জানালে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে প্রস্তুত রয়েছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

চীনের উহান শহরে প্রথমে দেখা দেওয়া নিউমোনিয়া সদৃশ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা একশ ছাড়িয়ে গেছে। আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে প্রায় দ্বিগুণ।

করোনাভাইরাস রোধে বাংলাদেশ সতর্ক অবস্থায় রয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘উহান প্রদেশে থাকা বাংলাদেশি পাঁচশ শিক্ষার্থী ফিরতে চাইলে বিমান প্রস্তুত রয়েছে। আমরা চীনে বাংলাদেশিদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি।’

আব্দুল মোমেন বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয় একটি ওয়েব পেইজও খুলেছে। আমরা চীন ও দক্ষিণ কোরিয়া থেকে কেউ এলে পর্যবেক্ষণ রাখবো। বিমানবন্দরে আমরা তাদের ঠিকানা নেবো। কোথায় অবস্থান করবে, সে তথ্যও নেওয়া হবে।

বিমানবন্দরে স্ক্যান চালু করা হবে কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা কোনও ভ্রমণ সতর্কতা দেয়নি। আমরা কোনও আতঙ্ক সৃষ্টি করতে চাই না। আমরা চলাচলে কোনও রেস্ট্রিকশন দেইনি, শুধু বলেছি আমরা সতর্ক থাকবো।’

নতুন খবর/তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *