বন্ধ ক্যাপিটল, ওয়াশিংটনে মহড়ার সময় তাঁবুতে আগুন: আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর |

 

রাত পেরোলেই মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। হামলার আশঙ্কা রয়েছে বলে শপথস্থল ও আশপাশের এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে। এ উপলক্ষে হওয়া মহড়ার সময় অনুষ্ঠানের কিছুটা দূরে একটি অস্থায়ী তাঁবুতে আগুন লেগে যাওয়ায় ফের সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয় মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল। তবে এর সঙ্গে শপথগ্রহণ অনুষ্ঠানের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে ক্যাপিটল পুলিশ।

জো বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানকে ঘিরে আগে থেকেই নিশ্চিদ্র নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছে ওয়াশিংটন ডিসিকে। সোমবার ক্যাপিটলে মহড়া চলছিল। সেখানে অবশ্য বাইডেন ছিলেন না। সেই সময়ই ক্যাপিটল থেকে কয়েক কিলোমিটার দূরে একটি অস্থায়ী তাঁবুতে আগুন লেগে যায়। তবে সেই তাঁবুতে কেউ ছিলেন না। ওই আগুনে বিপুল ধোঁয়া ছড়িয়ে পড়ে। তবে কিছুক্ষণের মধ্যেই ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার অগ্নি নির্বাপণ কর্মীরা গিয়ে আগুন নিভিয়ে ফেলেন। খবর বিবিসির

গত ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকদের ক্যাপিটলে হামলার রেশ এখনও কাটেনি। তার মধ্যে শপথের এক দিন আগে এমন ঘটনায় ঝুঁকি নিতে চাননি ক্যাপিটলের নিরাপত্তা আধিকারিকরা। মহড়ায় অংশ নেওয়া অনেককেই ক্যাপিটল থেকে বাইরে পাঠিয়ে দেওয়া হয়। তারপর বন্ধ করা হয় ক্যাপিটল ভবন।

তবে নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, এর সঙ্গে শপথগ্রহণ অনুষ্ঠানের কোনো যোগ নেই। শপথগ্রহণ অনুষ্ঠানের দায়িত্বে থাকা ইউএস সিক্রেট সার্ভিস জানিয়েছে, সাধারণ মানুষের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবেই ক্যাপিটল ‘লকডাউন’ করা হয়েছিল।

গত ৬ জানুয়ারি ক্যাপিটলে ঢুকে ব্যাপক তাণ্ডব চালিয়েছিলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। তারপর থেকেই শপথগ্রহণ অনুষ্ঠান নিয়ে অত্যন্ত সতর্ক ওয়াশিংটন প্রশাসন। শপথগ্রহণের জন্য কার্যত দুর্গে পরিণত করা হয়েছে গোটা ওয়াশিংটন ডিসিকে।

নতুন খবর//তুম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *