ফেসবুক প্রধান জাকারবার্গের বাসভবনের সামনে বিক্ষোভ, আন্তর্জাতিক ডেস্ক ,নতুন খবর

ফেসবুকে রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ করার দাবিতে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিকোতে প্রতিষ্ঠানটির সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের বাসভবনের সামনে বিক্ষোভ করেছেন প্রায় অর্ধশত জনতা।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিকোতে তারা বিক্ষোভে অংশ নেন। তাদের সবার হাতেই ছিল নানা রকম প্ল্যাকার্ড।

সোমবার স্থানীয় সময় সকাল ১০টায় এ বিক্ষোভের আয়োজন করা হয় বলে জানিয়েছে চীনা বার্তাসংস্থা সিনহুয়া। প্রায় অর্ধশতাধিক মানুষ বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে এ বিক্ষোভে অংশ নেন।

তারা জাকারবার্গকে উদ্দেশ্য করে উচ্চস্বরে চিৎকার করে স্লোগান দিয়ে বলেন, ফেসবুকে রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ করুন। তাদের মতে, সেসব বিজ্ঞাপনের বেশিরভাগই মিথ্যাচারে ভরা। বিক্ষোভকারীদের প্ল্যাকার্ডে লেখা ছিল- ‘জেগে ওঠো জাক’। এভাবে প্রায় ঘণ্টাব্যাপী বিক্ষোভ করেন তারা। এ ঘটনার মধ্য দিয়ে তারা বোঝাতে চেয়েছেন দিনে দিনে ফেসবুকের বিরুদ্ধে সমালোচনা বাড়ছে।

এদিকে সম্প্রতি জার্মানির মিউনিখে নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে ফেসবুকে বিপজ্জনক অনলাইন কন্টেন্ট বন্ধ করা অথবা কোনো বক্তব্য ‘আইনসম্মত ও বৈধ’ কিনা সেটি বিচার করা ফেসবুকের মতো কোন প্রতিষ্ঠানের কাজ নয় বলে জানিয়েছেন মার্ক জাকারবার্গ।

তিনি বলেছেন, এটি বন্ধে বিভিন্ন রাষ্ট্রকে আরো কঠোর আইন প্রণয়ন করতে হবে। তবে একইসঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণে অতিরিক্ত কড়াকড়ি করা হলে সেটি মত প্রকাশের স্বাধীনতাকে ক্ষুণ্ণ করা হবে বলেও উল্লেখ করেন জাকারবার্গ।

উল্লেখ্য, ফেসবুকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের জেরে আগে থেকেই সমালোচনা হচ্ছিল। আইনপ্রণেতা থেকে শুরু করে চলচ্চিত্রাঙ্গনের অনেকেই সমালোচনা করেছেন ফেসবুকের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *