প্রতিরক্ষা শিল্পে নতুন যুগে তুরস্ক: এরদোয়ান: আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর |

নিজস্ব প্রযুক্তি ও কারখানায় শক্তিশালী হেলিকপ্টার ইঞ্জিন তৈরি করে সাড়া ফেলেছে তুরস্ক। সকল ধরনের ইঞ্জিন, বিশেষত বিমানচালনার জন্য নকশা ও উৎপাদন কেন্দ্র তৈরিতে অনেক পথ এগিয়েছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, টার্বোসফট হেলিকপ্টার ইঞ্জিনের ব্যাপক উৎপাদন করার ক্ষেত্রে আরও অনেক দূর এগিয়েছে আঙ্কারা।

শনিবার ইস্তাম্বুলের বাহাদেটিন ম্যানশন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুরস্কের প্রথম হেলিকপ্টার ইঞ্জিন এবং নতুন ডিজাইন কেন্দ্র হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন এরদোয়ান। তিনি বলেন, ‘এই প্রকল্পের মাধ্যমে আমরা প্রতিরক্ষা শিল্পে একটি নতুন যুগে প্রবেশ করছি’। খবর ডেইলি সাবাহর।

তুরস্কের এসকেশেহর প্রদেশে তুসাস ইঞ্জিন ইন্ডাস্ট্রির তৈরি টার্বোসফট ইঞ্জিনের সফল পরীক্ষা চালায় তুর্কি প্রতিরক্ষা দপ্তর। তুরস্কের তৈরি এই ইঞ্জিনটি তুর্কি সামরিক বাহিনীর মাল্টিরোল হেলিকপ্টার টি৬২৫ গোকবে’তে ব্যবহার করা হবে। সেই সাথে বাজারের চাহিদা অনুযায়ী অন্যান্য হেলিকপ্টারেও ব্যবহার করা হবে বলে জানানো হয়। তুরস্কের তৈরি এই ইঞ্জিনটি প্রায় ১৬০০ হর্সপাওয়ারের শক্তি উৎপন্ন করে।

এটি ডিজাইন ও উৎপাদন করেছে তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (টিআইএআই) ও ইঞ্জিন উৎপাদনকারী সংস্থা টিউএসএইচ ইঞ্জিন ইন্ডাস্ট্রিজ (টিইআই)।

তুরস্কের শিল্প ও প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ভার্নাক বলেন, এর মাধ্যমে আমরা বছরে অন্তত ৬০ মিলিয়ন ডলারের সামরিক আমদানি এড়াতে পারব।

নতুন খবর//তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.