নির্বাচন ইসরায়েলে : জরিপে ফের অচলাবস্থার শঙ্কা: আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর |

 

ইহুদিবাদী ইসরায়েলে কয়েক মাসের ব্যবধানে ফের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। মঙ্গলবারের নির্বাচনের আগে করা এক জরিপের ফলে বলা হয়েছে যে, এবারও কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। এর ফলে দেশটিতে সরকার গঠন নিয়ে আবার অচলাবস্থা সৃষ্টি হতে পারে।

ইসরায়েলের কয়েকটি টেলিভিশন চ্যানেল নির্বাচনের একদিন আগে জনমত জরিপ করেছে। ফলাফলে বলা হয়েছে, সাধারণ নির্বাচন ঘিরে আবারও রাজনৈতিক অচলাবস্থা সৃষ্টি হতে পারে। প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। কোনো পক্ষই মন্ত্রিসভা গঠনের মতো সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

গত দুই বছরের মধ্যে এ নিয়ে চতুর্থ দফা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ইসরায়েলে। কোনো নির্বাচনেই কোনো দল বা জোট সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার কারণে রাজনৈতিক অচলাবস্থা চলে আসছে। নতুন নির্বাচনের মাধ্যমে সেই অচলাবস্থা দূর হবে না বলেই জরিপের ফলে দেখা যাচ্ছে।

ইসরায়েলের মন্ত্রিসভা গঠন করার জন্য ৬১টি আসন প্রয়োজন। জনমত জরিপ বলছে, বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টিসহ কোনো দল বা জোট এতগুলো আসন পাবে না।

নির্বাচনে বিজয়ী হওয়া নেতানিয়াহুর জন্য অপরিহার্য হয়ে পড়েছে, এ নিয়ে তার ওপর রাজনৈতিক চাপও সৃষ্টি হয়েছে। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে বিচার চলছে; পাশাপাশি করোনাভাইরাসের মহামারি ব্যবস্থাপনায় চরম ও দক্ষতার পরিচয় দিয়েছেন বলে তার বিরুদ্ধে কঠোর সমালোচনা রয়েছে।

নির্বাচনের তিনদিন আগে নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে তার বাসভবনের সামনে বিক্ষোভ করেছেন হাজার হাজার ইসরায়েলি। গত কয়েক বছর ধরে নেতানিয়াহুবিরোধী যত বিক্ষোভ হয়েছে তার মধ্যে শনিবারেই তুলনামূলক বেশি লোক ছিল।

নতুন খবর//তুম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.