নাগর্নো-কারাবাখ নিয়ে তুরস্কের সঙ্গে একমত নয় রাশিয়া:আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর |

রাশিয়া নাগর্নো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে চলমান সংকট ও সংঘাতের ব্যাপারে তুরস্কের দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত নয় বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

বুধবার মস্কোয় এক বক্তব্যে ল্যাভরভ বলেন, কারাবাখ অঞ্চল পরিস্থিতি এবং এই অঞ্চলে তুরস্কের ভূমিকার ব্যাপারে আঙ্কারা যে নীতি-অবস্থান নিয়েছে তার সঙ্গে আমরা একমত নই।

তিনি বলেন, সামরিক উপায়ে কারাবাখ সংকটের সমাধান করা যাবে এবং বিষয়টি বৈধ বলে তুরস্ক যে কথা বলছে তা মস্কো মেনে নিতে পারছে না। সামরিক উপায়ে নয় বরং রাজনৈতিক উপায়ে আলোচনার মাধ্যমে এ সংকটের সমাধান করতে হবে। খবর পার্সটুডের।

কারাবাখ আন্তর্জাতিকভাবে আজারবাইজানের এলাকা হিসেবে স্বীকৃত কিন্তু ওই এলাকায় জাতিগত আর্মেনিয়ার লোকজনের বসবাস বেশি। ১৯৯২ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী কারাবাখ অঞ্চলে হামলা চালিয়ে সেখান থেকে আজেরি জনগোষ্ঠীকে তাড়িয়ে দেয় এবং কারাবাখ অঞ্চলকে তারা দখল করে। এসব সন্ত্রাসী কর্মকাণ্ডে আর্মেনিয়ার সমার্থন ছিল।

গত ২৭ সেপ্টেম্বর আজারবাইজানের সেনাদের ওপর আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীরা হামলা চালালে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। গত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে চলা সংঘর্ষে এ পর্যন্ত কয়েকশ’ সামরিক ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

নতুন খবর//তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *