টাটা ভারতের নতুন সংসদ বানাবে: আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর |

সংসদ ভবন নতুন করে করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। ৮৬২ কোটি রুপি খরচ করে এই নতুন সংসদ ভবন তৈরির দায়িত্ব পেয়েছে টাটা। খবর আনন্দবাজারের।

পুরনো সংসদ ভবনের পাশেই প্রায় ৯.৫ একর জমিতে তিনকোণা নতুন সংসদ ভবন তৈরির পরিকল্পনা করেছে ভারত। ৮৬১.৯০ কোটি টাকা খরচে এই নতুন সংসদ ভবনের লোকসভায় অন্তত ৯০০ জনের বসার ব্যবস্থা থাকবে। যৌথ অধিবেশনে ১৩৫০ জন বসতে পারবেন। এখন লোকসভার সদস্য সংখ্যা ৫৪৩ জন। জনসংখ্যার সঙ্গে লোকসভার আসন সংখ্যা বাড়ার কথা থাকলেও, ১৯৭১ এর জনগণনার পর থেকে কার্যত লোকসভার সদস্য সংখ্যা একই রয়েছে।

দক্ষিণ ভারতের যেসব রাজ্য জনসংখ্যা নিয়ন্ত্রণে রেখেছে, তাদের সাংসদ কমে গেলে ওই রাজ্যগুলোকে বঞ্চিত করা হবে ভেবে প্রথমে ২০০১ পর্যন্ত লোকসভার আসন অপরিবর্তিত রেখে দেওয়ার সিদ্ধান্ত হয়। তারপর এই সিদ্ধান্তের মেয়াদ ২০২৬ পর্যন্ত বাড়ানো হয়। ততদিনে সব রাজ্যেই জনসংখ্যা বৃদ্ধির হার সমান হবে বলে অনুমান। সেক্ষেত্রে ২০২৬ এর পরে জনসংখ্যার নিরিখে লোকসভার আসন বাড়ানো হতে পারে।

মোদি সরকারের ইচ্ছে, ২০২২ সালে স্বাধীনতার ৭৫তম বছরে ১৫ আগস্টের সময় নতুন সংসদ ভবনে অধিবেশন বসুক। ব্রিটিশ সময়ে তৈরি বর্তমান সংসদ ভবনের উপর বিপুল চাপ পড়ায় তার ক্ষতি হচ্ছে বলেও ভারতের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দাবি।

মোদি সরকার রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার রাজপথ ও তার দু’পাশ নতুন করে সাজানোর পরিকল্পনা নিয়েছে, তার জন্য ২০২৪ পর্যন্ত সময়সীমা ধরা হয়েছে।

নতুন খবর/তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *