চিংড়ির পাঁচ তারার স্বাদ ঘরে বসেই : ফিচার ডেস্ক, নতুন খবর |

চিংড়ি খেতে কে না ভালোবাসে। চিংড়ি মাছের লোভনীয় পদ সামনে পেলে কী আর ছাড়া যায়। চিংড়ির নানা মুখরোচক জনপ্রিয় পদের মধ্যে অন্যতম আউটলেট চিংড়ির বিশেষ পদ চিংড়ি থার্মিডর। বড় বড় তারকা রেস্তোরাঁর একটি বিশেষ পদের প্রতি সকলেরই আকর্ষণ রয়েছে তারই রেসিপি দেওয়া হলো।

উপকরণ

চিংড়ি: ১৮০ গ্রাম

পেঁয়াজ কুচি: ১টি বড়

মাখন: ২০ গ্রাম

ভিনেগার: ১০০ মিলি

সরিষা: আধা চা চামচ

কর্নফ্লাওয়ার: ২ চা চামচ

ফুলক্রিম দুধ: ১৫০ মিলি

পার্সলে কুচি: ২ টেবিল চামচ

ব্রড ক্র্যাম্ব: ২৫ গ্রাম

পার্মেশিয়ান: ২৫ গ্রাম

লেবুর ফালি: পরিমানমতো (পরিবেশনের জন্য)

প্রণালি

চিংড়িগুলোকে অর্ধেক করে, মাংসল অংশ সরিয়ে পাকস্থলীর অংশ এবং শিরাটা ফেলে দিতে হবে। এর পর মাংসল অংশটা চিংড়ির খোলায় আবার রেখে দিন। এর পর একটি পাত্রে মাখন দিয়ে পেঁয়াজ দিতে হবে। দেখতে হবে পেঁয়াজগুলো যেন নরম হয় কিন্তু রং না ধরে, এরপর ওয়াইন, দিন সর্ষে এবং চার টেবিল চামচ পানি। ৫ মিনিট আঁচ সিম করে রেখে দিতে হবে। এক তৃতীয়াংশ হওয়া পর্যন্ত ওভাবেই রাখতে হবে।

দুধে কর্নফ্লাওয়ার গুলে তারপর বাকি দুধের সঙ্গে কর্নফ্লাওয়ারটি যোগ করতে হবে ওই পাত্রে। ফুটতে দিতে হবে। নাড়তে হবে। ২ মিনিট রেখে দিতে হবে। পার্সলে কুচি দিয়ে নাড়তে হবে। চিংড়িগুলোর উপরে দিতে হবে এই মিশ্রণটি।

গ্রিল প্রি-হিট করে রাখতে হবে। ব্রেড ক্র্যাম্বের সঙ্গে পার্মেশিয়ান মিশিয়ে লবস্টারগুলোর উপরে দিতে হবে। গরম না হওয়া পর্যন্ত গ্রিল করতে হবে। লেবুর ফালি সাজিয়ে পরিবেশন করতে হবে।

নতুন খবর//তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *