গম্ভীর কোহলির সমালোচনায়: ক্রীড়া ডেস্ক, নতুন খবর |

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম দু’টি ওয়ান-ডে ম্যাচে হার বিরাট কোহলি নেতৃত্বাধীন ভারতীয় দলের। অস্ট্রেলিয়ার পাহাড়প্রমাণ রানের সামনে দু’টি ম্যাচেই কার্যত অসহায় আত্মসমর্পণ করেছে মেন ইন ব্লু। স্টিভ স্মিথ, অ্যারন ফিঞ্চ, মার্নাস ল্যাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েলদের সামনে নখদাঁতহীন ভারতীয় বোলাররা। রবিবার দ্বিতীয় ওয়ান-ডে ম্যাচে হারের সঙ্গে সঙ্গে তিনম্যাচের সিরিজও হাতছাড়া হয়েছে মেন ইন ব্লু’র। আর এরপরেই ভারত অধিনায়ক বিরাট কোহলির অধিনায়কত্বের সমালোচনায় প্রাক্তন বাঁ-হাতি ব্যাটসম্যান গৌতম গম্ভীর।

চলতি ওয়ান-ডে সিরিজে কোহলির ক্যাপ্টেনসি নিয়ে না-খুশ ২০১১ বিশ্বকাপ ফাইনালের নায়ক। জসপ্রীত বুমরাহকে দিয়ে নতুন বলে মাত্র দু’ওভার বল করানোর ব্যাখ্যা কী, প্রশ্ন তুলেছেন গম্ভীর। ইএসপিএন ক্রিকইনফোয় ম্যাচের পর গম্ভীর বলেন, ‘সত্যি বলতে কোহলির অধিনায়কত্ব আমার বোধগম্য হচ্ছে না। এরকম ব্যাটিং লাইন-আপকে থামাতে শুরুর দিকে উইকেট তুলে নেওয়া কতোটা জরুরি সেটা নিয়েই আমরা আলোচনা করছিলাম অথচ কোহলি তার সেরা বোলারকে দিয়ে শুরুতে মাত্র দু’ওভার বল করাল।’

গম্ভীর বলেন, ‘সাধারণত ওয়ান-ডে ম্যাচে একজন ফাস্ট বোলারের স্পেল ভাগ হয় ৪-৩-৩ হিসেবে। কিন্তু সেখানে দলের সেরা বোলারকে দিয়ে দু’ওভার বল করানোর সিদ্ধান্তটা অধিনায়কত্বের কোন পর্যায়ে পড়ে আমার জানা নেই। আমার কাছে এই অধিনায়কত্বের কোনও ব্যাখ্যাই নেই। মাথায় রাখতে হবে এটা টি২০ ক্রিকেট নয়। আমার একেবারেই বোধগম্য হচ্ছে না বিষয়টা। আমার কাছে এটা জঘন্য ক্যাপ্টেনসি।’

একইসঙ্গে গম্ভীর জানিয়েছেন ষষ্ঠ বোলারের অভাবে ভুগতে হলে ওয়াশিংটন সুন্দর কিংবা শিবম দুবের কথা ভাবতে পারত টিম ইন্ডিয়া।

গম্ভীরের কথায়, ‘ভারতীয় দলের উচিৎ তৃতীয় ম্যাচে ওয়াশিংটন সুন্দর অথবা শিবম দুবে অথবা অন্য কেউ যারা স্কোয়াডে আছে তাদের একজনকে সুযোগ দেওয়া। দেখা উচিৎ ওয়ান-ডে’তে কেমন পারফর্ম করছে তারা। কিন্তু সেরকম কেউ যদি না থাকে তাহলে সেটা নির্বাচনের ত্রুটি।’ কাউকে না খেলালে সে আন্তর্জাতিক ক্রিকেটে খেলার যোগ্য কীনা সেটা কী করে বোঝা সম্ভব, প্রশ্ন করেন গম্ভীর।

উল্লেখ্য, প্রথম দু’ম্যাচ হেরে সিরিজ খোয়ানোর পর বুধবার ক্যানবেরাতে নিয়মরক্ষার ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারতীয় দল। এদিকে কুঁচকির চোটে ভারতের বিরুদ্ধে চলতি ওয়ান-ডে সিরিজের শেষ ম্যাচ এবং তিন ম্যাচের টি২০ সিরিজ থেকে ছিটকে গেলেন ডেভিড ওয়ার্নার। ওপেনিং ব্যাটসম্যানের পরিবর্তে বিরাট কোহলিদের বিরুদ্ধে সাদা বলের ফর্ম্যাটে পরিবর্ত হিসেবে ঘোষণা করা হয়েছে ডার্সি শর্টের নাম। সাদা বলের ফর্ম্যাটে বাকি ম্যাচগুলির জন্য বিশ্রাম দেওয়া হয়েছে ফাস্ট বোলার প্যাট কামিন্সকেও।

নতুন খবর//তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *