করোনাভাইরাস: বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৫ হাজার কোটি টাকা সাহায্য চাইল, আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর |

চীনসহ সমগ্র বিশ্বে করোনাভাইরাসের নতুন করে সংক্রমণ রুখতে এই মুহূর্তে অন্তত ৬৭ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলার প্রয়োজন বলে জানিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ পাঁচ হাজার কোটি টাকারও বেশি। বিশ্বের যে সমস্ত দেশে স্বাস্থ্য ব্যবস্থা দুর্বল সেই সমস্ত দেশকে নিয়ে তারা বিশেষভাবে উদ্বিগ্ন বলে জানিয়েছে ডব্লিউএইচও।

করোনাভাইরাস প্রতিরোধে একটি বিশ্বব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। এর আওতায় দু’মাসের একটি অ্যাকশন প্ল্যান তৈরি করা হয়েছে। এই পরিকল্পনা রূপায়ণে বিপুল অর্থের প্রয়োজন বলে জানিয়েছে তারা। এই বিপদের মধ্যে দাঁড়িয়ে আন্তর্জাতিক মহলকে আর্থিক সহায়তার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

যত দিন যাচ্ছে চীনে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। করোনাভাইরাসের সংক্রমণে লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিহতের সংখ্যা। সরকারি হিসেবে বুধবার পর্যন্ত নিহতের সংখ্যা ৫৬৪। আক্রান্তের সংখ্যা ২৮ হাজারেরও বেশি। তবে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চীন সরকারের পক্ষ থেকে এই তথ্য জানানো হলেও বাস্তবে করোনায় হতাহতের সংখ্যা এর চেয়ে অনেক বেশি।

চীনের বাইরে ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং, ভিয়েতনাম, তাইওয়ান, ফিলিপিন্স, ম্যাকাও, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, কম্বোডিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, নেপাল, শ্রীলঙ্কা, কানাডা, ব্রিটেন, ফ্রান্স, ইতালি, ফিনল্যান্ড, জার্মানি, যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরই মধ্যে বিশ্বে স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা।

নতুন খবর/তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *