আটজনের মৃত্যু, আন্দামান সাগর থেকে ৮১ রোহিঙ্গা উদ্ধার: আন্তর্জাতিক ডেস্ক, নতুন খবর |

 

ভারতের কোস্ট গার্ড আন্দামান সাগরে ভাসমান নৌযান থেকে ৮১ রোহিঙ্গাকে উদ্ধার করেছে। শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, তাদের কোস্টগার্ড আন্দামান সাগর থেকে ৮১ জন জীবিত এবং আটজন মৃত রোহিঙ্গাকে উদ্ধার করেছে। তবে উদ্ধারকৃতদের ভারতে প্রবেশের অনুমতি দেয়া হবে না।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) আন্দামান সাগরে আটকে পড়া রোহিঙ্গাদের অবিলম্বে উদ্ধারের আহ্বান জানায়। রয়টার্সের খবরে বলা হয়, ওই রোহিঙ্গারা একটি নৌযানে ভেসে ভেসে আন্দামান সাগরে পৌঁছায়। নৌকার ইঞ্জিন বিকল হয়ে গেলে তারা সাগরে আটকে পড়ে। নৌযানে থাকা অনেকেই খবার ও পানি ছাড়া মারাত্মক অসুস্থ হয়ে পড়েছে।

শরণার্থী বিষয়ক সংস্থা আজ থেকে প্রায় ১৪ দিন আগে রোহিঙ্গাদের ওই দলটি বাংলাদেশের কক্সবাজার ত্যাগ করে বলে দাবি করে। তবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে তাদের দাবি প্রত্যাখান করে।

গতকাল বৃহস্পতিবার উদ্ধারকৃত রোহিঙ্গাদের বিষয়ে ভারতের পররাষ্ট্র বিষয়ক মুখমাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, রোহিঙ্গাদের নৌযানটি আন্দামান সাগরে চারদিন চলার ইঞ্জিন অচল হয়ে যায়। তাদের খাদ্য ও পানি ফুরিয়ে যায় অনেকে চরম পানিশূন্যতায় ভুগছিলেন।

তিনি আরও জানান, শরণার্থীদের উদ্ধারে ভারতীয় কোস্টগার্ডের দুটি জাহাজ পাঠানো হয়। উদ্ধারকৃতদের মধ্যে ২৩জন শিশু।

মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গারা দেশটিতে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠদের নিপীড়নের মুখে মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায় যাওয়ার আশায় সরু নৌকায় করে বিপজ্জনক সমুদ্রপথ পাড়ি দেয়। ২০১৭ সালে ভয়াবহ জাতিগত নিধনের মুখে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।

নতুন খবর//তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *