আজও সড়কে সৌদি প্রবাসীরা, অনিশ্চয়তা কাটেনি: নিজস্ব প্রতিবেদক, আজকের নতুন খবর |

স্বয়ংক্রিয় ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধি এবং সৌদি এয়ারলাইন্সের টিকিটের টোকেনের দাবিতে আজও সড়কে নেমে বিক্ষোভ করছেন সৌদিপ্রবাসীরা।

মঙ্গলবার সকালে সৌদি প্রবাসীদের একটি অংশ সার্ক ফোয়ারা মোড়ে বিক্ষোভ করে কিছুক্ষণ সড়ক আটকে রাখেন। প্রবাসীদের বিক্ষোভের ফলে সোনারগাঁ হোটেলের সামনের রাস্তা দিয়ে কিছু সময়ের জন্য যান চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়া কারওয়ান বাজার থেকে বিজয় সরণী পর্যন্ত দীর্ঘ এলাকায় সৃষ্টি হয়। এ অবস্থায় অফিসগামী যাত্রীদের বিপাকে পড়তে হয়। পরে, পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সৌদি প্রবাসীরা বলছেন, তাদের অধিকাংশদের ভিসার মেয়াদই আগামীকাল শেষ হয়ে যাচ্ছে। সেক্ষেত্রে এখনো টোকেন না পাওয়ায় অনিশ্চয়তায় পড়েছেন তারা। সৌদি প্রবাসী শ্রমিকরা বিক্ষোভ মিছিলসহ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের দিকে অগ্রসর হতে থাকেন।

বিক্ষোভে অংশ নেওয়া সৌদিপ্রবাসী হেলাল বলেন, সরকার ইচ্ছা করলেই ভিসা নবায়ন সংক্রান্ত সমস্যার সমাধান করতে পারে। প্রবাসীমন্ত্রী যদি সৌদি দূতাবাসে পদক্ষেপ নিতে বলেন তাহলে সৌদি আরব অবশ্যই এটি করবে।

পুলিশের ঢাকা মহানগর ট্রাফিক বিভাগের (পশ্চিম) এডিসি মঞ্জুর মোর্শেদ জানান, সড়ক অবরোধের সময় কারওয়ান বাজার থেকে বিজয় সরণি পর্যন্ত দীর্ঘ এলাকায় যানজটের সৃষ্টি হয়।

গত সোমবার থেকেই টিকিটের দাবিতে সৌদিপ্রবাসীরা ‍বিক্ষোভ শুরু করেছেন। তাদের অনেকেরই দাবি ছিল, সৌদি আরবে তাদের ইকামার (সৌদি আরবে কাজের অনুমতিপত্র) মেয়াদ বৃদ্ধি ও একাধিক ফ্লাইট চালু করা। এর মধ্যেই গত ২৩ সেপ্টেম্বর ইকামার মেয়াদ ২৪ অক্টোবর পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেয় সৌদি আরব। ওই দিন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের শ্রমিকদের ইকামা আরও ২৪ দিন বৈধ থাকবে এবং প্রয়োজনে আরও বাড়ানো হবে। তিনি বলেন, যে সকল বাংলাদেশি তাদের কর্মস্থল সৌদি আরবে ফিরে যেতে চান তাদের ভিসার মেয়াদ বাড়িয়ে দিতে সম্মত হয়েছে সৌদি সরকার।

এই ঘোষণার পর আবার বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনস তাদের ফ্লাইটের সংখ্যা বাড়ায়। তবে টিকিট পাওয়া নিয়ে সৌদিপ্রবাসীদের ক্ষোভ ছিল এবং এর পাশাপাশি তাঁরা ভিসা নবায়ন এজেন্সির মাধ্যমে করার নির্দেশ বাতিলের দাবি জানিয়ে আসছিল।

সাউদিয়া কর্তৃপক্ষের শিডিউল অনুযায়ী, আজ যাদের টোকেন নম্বর ২৩০১ থেকে ২৭০০, শুধু এই ৪০০ জনকেই টিকিট দেয়া হবে। তবে তিন হাজারের পরের সিরিয়ালের টোকেন নম্বরের প্রবাসীরাও সকাল থেকে ভিড় করেছেন। পাশাপাশি আজ টিকিট ইস্যু করলেও নতুন করে আর কাউকে টোকেন দিচ্ছে না সাউদিয়া। তাদের টাঙানো একটি নোটিশে বলা হয়েছে, ৪ অক্টোবরের আগে আর টোকেন দেয়া হচ্ছে না।

নতুন খবর//তুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *