তাইওয়ানে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ৪ জন নিহত, নিখোঁজ ১৫০ Reviewed by Momizat on . ০৭ ফেব্রুয়ারি, ২০১৮ । বুধবার : গতকাল রাতে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ানের পূর্বাঞ্চল। ভেঙে পড়েছে দুটি আবাসিক হোটেল ও একটি সামরিক হাসপাতাল। ধ্বংসস্তূপের ০৭ ফেব্রুয়ারি, ২০১৮ । বুধবার : গতকাল রাতে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ানের পূর্বাঞ্চল। ভেঙে পড়েছে দুটি আবাসিক হোটেল ও একটি সামরিক হাসপাতাল। ধ্বংসস্তূপের Rating: 0
You Are Here: Home » দূর্ঘটনা » তাইওয়ানে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ৪ জন নিহত, নিখোঁজ ১৫০

তাইওয়ানে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ৪ জন নিহত, নিখোঁজ ১৫০

০৭ ফেব্রুয়ারি, ২০১৮ । বুধবার : গতকাল রাতে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ানের পূর্বাঞ্চল। ভেঙে পড়েছে দুটি আবাসিক হোটেল ও একটি সামরিক হাসপাতাল। ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে মৃত্যু হয়েছে চারজনের। আহত হয়েছেন দুই শতাধিক। এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে দেড় শতাধিক। আরও কিছু বাড়িঘরও ভেঙে গেছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১.৫০-এ ভূমিকম্প হয়েছে। এতে রাস্তাঘাট ও ভবনের ব্যাপক ক্ষতি হয়েছে। বন্দর শহর হিউয়ালিয়েন থেকে ২১ কিলোমিটার উত্তরপূর্বে ছিল উত্পত্তিস্থল। মার্কিন ভূতত্ত্ববিদরা জানিয়েছেন, এদিন কম্পনের তীব্রতা ছিল ৬.৪।
বিবিসির খবরে বলা হয়েছে, তাইওয়ানের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পের পরপরই জরুরি উদ্ধারকাজ চালানো শুরু হয়। এ সময় হুয়ালিয়েন শহরে হোটেল ও আবাসিক এলাকা থেকে দেড় শতাধিক মানুষকে উদ্ধার করা হয়। ভূমিকম্পে শহরটির বিভিন্ন কাঠামো ভেঙে গেছে এবং চারদিকে ধ্বংসাবশেষ ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে। বিশেষ করে উপদ্রুত অঞ্চলের রাস্তাঘাট ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

বুধবার ভোররাতে দেশটির প্রেসিডেন্ট সাই ইং ওয়েন ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। সম্প্রতি ঘনঘন ভূমিকম্প হচ্ছে তাইওয়ানের এই অঞ্চলে। তাইওয়ান একটি স্বশাসিত দ্বীপ, যেটিকে তার ভূখ-ের অংশ মনে করে চীন। দ্বীপটি দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে হওয়ায় এখানে প্রায়ই ভূমিকম্প হয়।

Leave a Comment