অমর একুশের প্রথম নাটক Reviewed by Momizat on . ০৫ ফেব্রুয়ারি, ২০১৮ । সোমবার: অধ্যাপক জামিল চৌধুরী, ৭১ এর স্বাধীনতা সংগ্রামের অগ্রপথিক, যোদ্ধা। তার লেখা ইতিহাসের সঠিক তথ্য স্বাধীনতা বিরোধীদের জন্যে হয়ে উঠে হু ০৫ ফেব্রুয়ারি, ২০১৮ । সোমবার: অধ্যাপক জামিল চৌধুরী, ৭১ এর স্বাধীনতা সংগ্রামের অগ্রপথিক, যোদ্ধা। তার লেখা ইতিহাসের সঠিক তথ্য স্বাধীনতা বিরোধীদের জন্যে হয়ে উঠে হু Rating: 0
You Are Here: Home » বিনোদন » অমর একুশের প্রথম নাটক

অমর একুশের প্রথম নাটক

০৫ ফেব্রুয়ারি, ২০১৮ । সোমবার: অধ্যাপক জামিল চৌধুরী, ৭১ এর স্বাধীনতা সংগ্রামের অগ্রপথিক, যোদ্ধা। তার লেখা ইতিহাসের সঠিক তথ্য স্বাধীনতা বিরোধীদের জন্যে হয়ে উঠে হুমকির বার্তা। তবু অপশক্তির ভয়ে পিছু হটলেন না তিনি, থামালেন না তার কলম যুদ্ধ। কিন্তু এই প্রতিবাদের হিসেব মেটাতে হলো তারই কন্যা এশাকে। যুদ্ধ বিরোধী হায়নাদের নির্যাতন এবং গণধর্ষণের শিকার হলো এশা। ভাষা হারিয়ে নির্বাক হয়ে গেলো সে। শুরু হলো নতুন আরেক যুদ্ধ। আর এই যুদ্ধে পাশে এসে দাঁড়ালো ৭৭ এর কোর্টমার্শাল এ প্রাণ হারানো আরেক মুক্তিযোদ্ধা আতাউর এর ছেলে শাহেদ। নির্বাক এশার কন্ঠে মায়ের ভাষা প্রস্ফুটনের নতুন এই অন্তহীন যুদ্ধে এক এক করে সামিল হলো নতুন এক প্রজন্ম। যে প্রজন্ম হারতে জানে না, মেনে নেয় না পরাজয়,কারণ তারা যে বীরের উত্তরাধিকার।

রমিত রহমানের রচনা, হিমেল ইসহাকের পরিচালনা এবং কামালউদ্দিন আহমেদের প্রযোজনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষার মাসের প্রথম নাটক ‘উত্তরাধিকার। নাটকটিতে অভিনয় করেছেন পিযুষ বন্দ্যোপাধ্যায়, সাদেক বাচ্চু, শাহেদ শরীফ খান এবং ফারজানা ছবি।

Leave a Comment