আজ প্রথম কার্যদিবসে নিজ কার্যালয়ে আসেন নবনিযুক্ত প্রধান বিচারপতি Reviewed by Momizat on . ০৪ ফেব্রুয়ারি, ২০১৮ । রবিবার: গতকাল সন্ধ্যায় মহামান্য রাষ্ট্রপতির কাছে শপথ গ্রহণ করলেন দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আজ প্রথম কার্যদিবসে নিজ কার ০৪ ফেব্রুয়ারি, ২০১৮ । রবিবার: গতকাল সন্ধ্যায় মহামান্য রাষ্ট্রপতির কাছে শপথ গ্রহণ করলেন দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আজ প্রথম কার্যদিবসে নিজ কার Rating: 0
You Are Here: Home » জাতীয় » আজ প্রথম কার্যদিবসে নিজ কার্যালয়ে আসেন নবনিযুক্ত প্রধান বিচারপতি

আজ প্রথম কার্যদিবসে নিজ কার্যালয়ে আসেন নবনিযুক্ত প্রধান বিচারপতি

০৪ ফেব্রুয়ারি, ২০১৮ । রবিবার: গতকাল সন্ধ্যায় মহামান্য রাষ্ট্রপতির কাছে শপথ গ্রহণ করলেন দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আজ প্রথম কার্যদিবসে নিজ কার্যালয়ে আসেন তিনি। এসময় নবনিযুক্ত প্রধান বিচারপতিকে অভ্যর্থনা জানান ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেলসহ সুপ্রিম কোর্ট প্রশাসনের কর্মকর্তারা। আজ সকাল ৮ টা ১০ মিনিটে প্রধান বিচারপতি সুপ্রিম কোর্ট ভবনের মূল ফটকে আসলে এই অভ্যর্থনা জানান তারা। সাড়ে ১০টায় প্রধান বিচারপতিকে সংবর্ধনা দেন অ্যাটর্নি জেনরেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট আইনজীবি সমিতি।
উল্লেখ্য, স্বাস্থ্যগত কারণে ছুটিতে যাওয়ার পরে ২০১৭ সালের ১০ নভেম্বর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগের পরে প্রধান বিচারপতির পদটি শূন্য ছিল। এরপর আপিল বিভাগের সবচেয়ে সিনিয়র বিচারপতি আবদুল ওয়াহহাব মিয়া গত বছরের ৩ অক্টোবর থেকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করে আসছিলেন।
সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি। সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে বলা আছে, ‘প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হইবেন এবং প্রধান বিচারপতির সহিত পরামর্শ করিয়া রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগদান করিবেন।’
সংবিধানে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলা না থাকলেও রীতি অনুযায়ী রাষ্ট্রপতি প্রথমে আপিল বিভাগের যে বিচারপতিকে প্রধান বিচারপতি নিয়োগ করবেন, তার ব্যাপারে সম্মতি দিয়ে তা আইন মন্ত্রণালয়কে জানান। এরপর মন্ত্রণালয় থেকে ওই বিচারপতির ব্যাপারে ফাইল প্রস্তুত করে তা প্রধানমন্ত্রীর কাছে পাঠান।
প্রধানমন্ত্রীর স্বাক্ষরের পর বিষয়টি রাষ্ট্রপতির কাছে যায়। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর প্রধান বিচারপতি নিয়োগের গেজেট জারি করে আইন মন্ত্রণালয়।

Leave a Comment