কাপড় কাঁচা এবং ভাঁজ করা নিয়ে ইস্ত্রি ঝামেলার দিন শেষ Reviewed by Momizat on . ডিশওয়াশার, ভ্যাকুম ক্লীনার, ওয়াশিং মেশিন এবং ড্রায়ারের মতো গ্যাজেটগুলি এখন অনেক পুরনো হয়ে গেছে। তারা তাদের শ্রেষ্ঠ সময় অতিক্রম করেছে।সর্বোপরি, সবচেয়ে ভালো ওয ডিশওয়াশার, ভ্যাকুম ক্লীনার, ওয়াশিং মেশিন এবং ড্রায়ারের মতো গ্যাজেটগুলি এখন অনেক পুরনো হয়ে গেছে। তারা তাদের শ্রেষ্ঠ সময় অতিক্রম করেছে।সর্বোপরি, সবচেয়ে ভালো ওয Rating: 0
You Are Here: Home » বিজ্ঞান-প্রযুক্তি » কাপড় কাঁচা এবং ভাঁজ করা নিয়ে ইস্ত্রি ঝামেলার দিন শেষ

কাপড় কাঁচা এবং ভাঁজ করা নিয়ে ইস্ত্রি ঝামেলার দিন শেষ

ডিশওয়াশার, ভ্যাকুম ক্লীনার, ওয়াশিং মেশিন এবং ড্রায়ারের মতো গ্যাজেটগুলি এখন অনেক পুরনো হয়ে গেছে। তারা তাদের শ্রেষ্ঠ সময় অতিক্রম করেছে।সর্বোপরি, সবচেয়ে ভালো ওয়াশার বা ড্রায়ার কি হতে পারে, যদি আপনার কাচা জামা কাপড় ভাঁজ করার সময় না থাকে আর সপ্তাহের শেষে জামাকাপড়ের ঢিপির যত্ন নেওয়ার সময় না থাকে।

অগোছালো জামা কাপড়ের ঢিপি

যে মায়ের কিশোর কিশোরী শিশু আছে, যারা কলেজ যাওয়ার আগে প্রত্যেকদিন ডজন ডজন টি-শার্ট ছুড়ে ফেলে বা মাতাল স্বামী যে ঠিক করতে পারে না কোনটা ভালো জামা যা সে পরে যাবে।

বেপরোয়া ভাবে শিশুরা জামা কাপর ছোড়ে।

জামাকাপড় ভাঁজ করা এবং আগের জায়গায় ইস্ত্রি করে তাদের রাখা সত্যি এটা ধন্যবাদ দেওয়ার মতো কাজ। কিন্তু দিনের পর দিন এই ভাঁজ করা সময় নষ্টের কাজ ও বিরক্তিকর, যারা করে এটা তাদের সম্মতি দেবেন। এটা করতে ১৫ মিনিটের মতো সময় নষ্ট হয়ে যায়।

কিন্তু যখন বিজ্ঞানীরা রবোটগুলি নিয়ে এসেছিলেন যারা গাড়ি প্রস্তুতকারকের চাহিদা মেটাতে ও রেস্তোরাঁয় ওয়েটারদের পরিবর্তে কাজ করতো, তখন আমাদের সমাজে এমন কিছু ছিল না যারা মনে করেছিল যে নারীদের খাদ্য প্রসেসর, ডিশওয়াশার এবং ওয়াশিং মেশিনের চেয়েও ঐগুলি বেশি প্রয়োজন।

অনেক গ্যাজেট বাড়িতে ছড়িয়ে আছে।

এটি একটি সান ফ্রান্সিকসো ভিত্তিক স্টার্টআপ যারা FoldiMate নামে এই গ্রাজেটটি নিয়ে এসেছে, একটি ২৮”x ৩২”x ৩১” গ্যাজেট যা কাজ করবে ওয়াশিং মেশিন এবং ড্রায়ারের মত । নিয়মিত ওয়াশারের বা ড্রায়ারের মতো আকার, এই মেশিনটি আপনার জন্য কাপড় কেচে এবং ভাঁজ করে দেবে যখন আপনি লন্ড্রি রুমের মধ্যে ওয়াশার বা ড্রায়ারের পাশে সুন্দরভাবে অপেক্ষায় বসে থাকবেন।

জয় FoldiMate !!

কোম্পানির ওয়েবসাইটে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায় এই গ্যাজেটটির সামনে কিছু ক্লিপ আছে। জামাকাপড় এই ক্লিপে ঝুলছে এবং রোবোটিক হাতের মাধ্যমে তা ভেতরে যাচ্ছে।

পরিচালনা করা সহজ

৯”x ১১” (নিয়মিত) এর একটি ডিফল্ট আকারে আবদ্ধ হওয়ার পরে কাপড়গুলির ওপর স্টিম চালনা করা হয় যাতে কোঁচকানো গুলি কমানো যায় এবং ব্যবহারকারীদেরকে নরম ও স্যানিটিজিং ব্যবহার করার অপশন দেওয়া হয়। এরপর কাপড়গুলি একটি পরিষ্কার পিলের মধ্যমে ট্রের ওপর রাখা হয়। প্রতিটি আইটেম ১০ সেকেন্ডের মধ্যে ভাঁজ করে দেয় (স্নিগ্ধকারী, সুগন্ধি ইত্যাদির মতো প্রক্রিয়াগুলি যোগ করা হয় প্রতি পোশাকের প্রক্রিয়াকরণ সময় ৪৫ সেকেন্ড পর্যন্ত লাগতে পারে)। সমস্ত আবদ্ধ এবং পরিষ্কার পোষাক তারপর একটি স্লাইডের ট্রের উপর সুদৃঢ়ভাবে সংগ্রহ করা হয়, এক সময়ে ১০-৩০ টি আইটেম হ্যান্ডেল করতে পারে, যা আইটেমের ওজনের ওপর নির্ভর করে।

সুন্দরভাবে ভাঁজ করা কাপড়।

গ্যাজেটটি বেশিরভাগ ধরনের গামছা, শার্ট এবং প্যান্টের মত পোশাক ভাঁজ করতে পারে কিন্তু খুব বড় চাদর হ্যান্ডেল করতে পারেনা এবং খুব ছোট আইটেমগুলি যেমন অন্তর্বাস এবং মোজাগুলির মতো জিনিস হ্যান্ডেল করতে পারেনা।

এখানে আকর্ষণীয় জিনিসটি হল যে এটির আপনার কাপড় ভাঁজ করার ধরন পছন্দ নাও হতে পারে! তাহলে কি হবে ? গ্যাজেট প্রস্তুতকারক এই নিয়ে খুব যত্ন নিয়েছে। মেশিনটি ‘স্ট্যান্ডার্ড ভাঁজ’ করার জন্য প্রোগ্রাম করা হয়েছে, কিন্তু ব্যবহারকারীরা তাদের অনলাইন স্টোরের মাধ্যমে অতিরিক্ত ভাঁজ করার শৈলী ক্রয় করতে পারবেন।

এটা খুব উদ্ভাবনী মনে হতে পারে, কিন্তু এটাই প্রথম কাপড় ভাঁজ করার রোবট না। FoldiMate এর আগে Laundroid ও wood-cardboard এর মতো ডিভাইস ছিল যা ইউটিউব থেকে জানা যায়। যদিও পুনরাবৃত্তিমূলক কাজগুলির করার সবচেয়ে ভাল ডিজাইন করার প্রচেষ্টা হচ্ছে।

FoldiMate এর ওয়েবসাইট থেকে জানা গেছে যে এর বিক্রয়মূল্য ৭০০-৮৫০ ডলার। বুকিং শুরু হয়ে গেছে এবং শিপিং ২০১৮ এর জন্০৩ ফেব্রুয়ারি, ২০১৮ । শনিবার: কাপড় কাঁচা এবং নিয়ে ইস্ত্রি ঝামেলার দিন শেষ। ডিশওয়াশার, ভ্যাকুম ক্লীনার, ওয়াশিং মেশিন এবং ড্রায়ারের মতো গ্যাজেটগুলি এখন অনেক পুরনো হয়ে গেছে। তারা তাদের শ্রেষ্ঠ সময় অতিক্রম করেছে। সর্বোপরি, সবচেয়ে ভালো ওয়াশার বা ড্রায়ার কি হতে পারে, যদি আপনার কাঁচা জামা কাপড় ভাঁজ করার সময় না থাকে আর সপ্তাহের শেষে জামাকাপড়ের ঢিপির যতœ নেওয়ার সময় না থাকে।
যে মায়ের কিশোর কিশোরী শিশু আছে, যারা কলেজ যাওয়ার আগে প্রত্যেকদিন ডজন ডজন টি-শার্ট ছুড়ে ফেলে বা মাতাল স্বামী যে ঠিক করতে পারে না কোনটা ভালো জামা যা সে পরে যাবে। বেপরোয়া ভাবে শিশুরা জামা কাপর ছোড়ে। জামাকাপড় ভাঁজ করা এবং আগের জায়গায় ইস্ত্রি করে তাদের রাখা সত্যি এটা ধন্যবাদ দেওয়ার মতো কাজ। কিন্তু দিনের পর দিন এই ভাঁজ করা সময় নষ্টের কাজ ও বিরক্তিকর, যারা করে এটা তাদের সম্মতি দেবেন। এটা করতে ১৫ মিনিটের মতো সময় নষ্ট হয়ে যায়।
কিন্তু যখন বিজ্ঞানীরা রবোটগুলি নিয়ে এসেছিলেন যারা গাড়ি প্রস্তুতকারকের চাহিদা মেটাতে ও রেস্তোরায় ওয়েটারদের পরিবর্তে কাজ করতো, তখন আমাদের সমাজে এমন কিছু ছিল না যারা মনে করেছিল যে নারীদের খাদ্য প্রসেসর, ডিশওয়াশার এবং ওয়াশিং মেশিনের চেয়ে ঐগুলি বেশি প্রয়োজন।
এটি একটি সান ফ্রান্সিকসো ভিত্তিক স্টার্টআপ যারা ঋড়ষফরগধঃব নামে এই গ্যাজেটটি নিয়ে এসেছে, একটি ২৮”ী ৩২”ী ৩১” গ্যাজেট যা কাজ করবে ওয়াাশং মেশিন এবং ড্রায়ারের মত । নিয়মিত ওয়াশারের বা ড্রায়ারের মতো আকার, এই মেশিনটি আপনার জন্য কাপড় কেঁচে এবং ভাঁজ করে দেবে যখন আপনি লন্ড্রি রুমের মধ্যে ওয়াশার বা ড্রায়ারের পাশে সুন্দরভাবে অপেক্ষায় বসে থাকবেন।
জয় ঋড়ষফরগধঃব !! কোম্পানির ওয়েবসাইটে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায় এই গ্যাজেটটির সামনে কিছু ক্লিপ আছে। জামাকাপড় এই ক্লিপে ঝুলছে এবং রোবোটিক হাতের মাধ্যমে তা ভেতরে যাচ্ছে।
পরিচালনা করা সহজ
৯”ী ১১” (নিয়মিত) এর একটি ডিফল্ট আকারে আবদ্ধ হওয়ার পরে কাপড়গুলির ওপর স্টিম চালনা করা হয় যাতে কোঁচকানো গুলি কমানো যায় এবং ব্যবহারকারীদেরকে নরম ও স্যানিটিজিং ব্যবহার করার অপশন দেওয়া হয়। এরপর কাপড়গুলি একটি পরিষ্কার পিলের মধ্যমে ট্রের ওপর রাখা হয়। প্রতিটি আইটেম ১০ সেকেন্ডের মধ্যে ভাঁজ করে দেয় (স্নিগ্ধকারী, সুগন্ধি ইত্যাদির মতো প্রক্রিয়াগুলি যোগ করা হয় প্রতি পোশাকের প্রক্রিয়াকরণ সময় ৪৫ সেকেন্ড পর্যন্ত লাগতে পারে)। সমস্ত আবদ্ধ এবং পরিষ্কার পোষাক তারপর একটি স্লাইডের ট্রের উপর সুদৃঢ়ভাবে সংগ্রহ করা হয়, একই সময়ে ১০-৩০ টি আইটেম হ্যান্ডেল করতে পারে, যা আইটেমের ওজনের ওপর নির্ভর করে।
সুন্দরভাবে ভাঁজ করা কাপড়।
গ্যাজেটটি বেশিরভাগ ধরনের গামছা, শার্ট এবং প্যান্টের মত পোশাক ভাঁজ করতে পারে কিন্তু খুব বড় চাদর হ্যান্ডেল করতে পারেনা এবং খুব ছোট আইটেমগুলি যেমন অন্তর্বাস এবং মোজাগুলির মতো জিনিস হ্যান্ডেল করতে পারেনা।

এখানে আকর্ষণীয় জিনিসটি হল যে এটির আপনার কাপড় ভাঁজ করার ধরন পছন্দ নাও হতে পারে! তাহলে কি হবে ? গ্যাজেট প্রস্তুতকারক এই নিয়ে খুব যতœ নিয়েছে। মেশিনটি ‘স্ট্যান্ডার্ড ভাঁজ’ করার জন্য প্রোগ্রাম করা হয়েছে, কিন্তু ব্যবহারকারীরা তাদের অনলাইন স্টোরের মাধ্যমে অতিরিক্ত ভাঁজ করার শৈলী ক্রয় করতে পারবেন।
এটা খুব উদ্ভাবনী মনে হতে পারে, কিন্তু এটাই প্রথম কাপড় ভাঁজ করার রোবট না। ঋড়ষফরগধঃব এর আগে খধঁহফৎড়রফ বও ড়িড়ফ-পধৎফনড়ধৎফ এর মতো ডিভাইস ছিল যা ইউটিউব থেকে জানা যায়। যদিও পুনরাবৃত্তিমূলক কাজগুলির করার সবচেয়ে ভাল ডিজাইন করার প্রচেষ্টা হচ্ছে।
ঋড়ষফরগধঃব এর ওয়েবসাইট থেকে জানা গেছে যে এর বিক্রয়মূল্য ৭০০-৮৫০ ডলার। বুকিং শুরু হয়ে গেছে এবং শিপিং ২০১৮ এর জন্য নির্ধারিত হয়েছে। সর্বাধিক কঠিন কাজগুলি এটির মাধ্যমে সহজতর হয় – যদি এটি আরো সাশ্রয়ী মূল্যে পেতে পারি!য নির্ধারিত হয়েছে।

সর্বাধিক কঠিন কাজগুলি এটির মাধ্যমে সহজতর হয় – যদি এটি আরো সাশ্রয়ী মূল্যে পেতে পারি!

Leave a Comment