পুলিশের নতুন আইজিপির দায়িত্ব গ্রহণ করলেন ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী Reviewed by Momizat on . ০১ ফেব্রুয়ারি, ২০১৮ । বৃহস্পতিবার : পুলিশের নতুন আইজিপির দায়িত্ব গ্রহণ করলেন ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ‘জাতীয় সংসদ নির্বাচন’ গ্রহণযোগ্য নির্বাচন ইস্যুতে বিরোধ ০১ ফেব্রুয়ারি, ২০১৮ । বৃহস্পতিবার : পুলিশের নতুন আইজিপির দায়িত্ব গ্রহণ করলেন ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ‘জাতীয় সংসদ নির্বাচন’ গ্রহণযোগ্য নির্বাচন ইস্যুতে বিরোধ Rating: 0
You Are Here: Home » জাতীয় » পুলিশের নতুন আইজিপির দায়িত্ব গ্রহণ করলেন ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

পুলিশের নতুন আইজিপির দায়িত্ব গ্রহণ করলেন ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

০১ ফেব্রুয়ারি, ২০১৮ । বৃহস্পতিবার : পুলিশের নতুন আইজিপির দায়িত্ব গ্রহণ করলেন ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ‘জাতীয় সংসদ নির্বাচন’ গ্রহণযোগ্য নির্বাচন ইস্যুতে বিরোধী দলের সহায়ক সরকারের দাবির আন্দোলনে, ‘পেশাদারিত্ব বজায় রেখে পরিস্থিতি নিয়ন্ত্রণ’ এবং মাদকের ভয়াল থাবা থেকে ‘তরুণ সমাজকে রক্ষা’ এই তিন চ্যালেঞ্জ নিয়েই নতুন আইজিপির দায়িত্ব গ্রহণ করলেন তিনি। পেশাগত সাফল্যের কারণে পুলিশ প্রশাসনে সকলের কাছে ‘গ্রহণযোগ্য’ ব্যক্তি হলেও সামনে তাকে এই চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে হবে। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে পুলিশের ভূমিকা, ছিনতাইসহ বিভিন্ন অপরাধ এবং ভয়াবহ মাদক প্রতিরোধে নতুন আইজিপি সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করবেন তার প্রতি সবার এই প্রত্যাশা। জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সামনে বিভিন্ন রাজনৈতিক দলের সভা-সমাবেশ এবং বিভিন্ন দাবী-দাওয়া নিয়ে রাজপথ বেশ উত্তপ্ত থাকবে। এ সময় পুলিশের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ।
অন্যদিকে দেশে বর্তমানে ছিনতাইসহ বেশ কিছু অপরাধ বেড়ে গেছে। এ বিষয়ে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহন জরুরী। ছিনতাইকারীদের হাতে সাধারণ মানুষের মৃত্যুর ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক নিজেও গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। অন্যদিকে বর্তমান সময়ে সারাদেশে ইয়াবাসহ মাদকের থাবা ভয়াবহ আকার ধারণ করেছে। মাদকের ভয়াভবহতার কারণে দেশে কিশোর অপরাধসহ নানা ধরনের অপরাধ সংঘটিত হচ্ছে। মাদকাসক্ত কিশোররা ছিনতাইসহ নানা ধরনের অপরাধে জড়িয়ে পড়ছে। মাদকাসক্ত হয়ে পড়ছে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও। মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদফতরের হিসাব অনুযায়ী দেশে মাদকাসক্তের সংখ্যা ৭০ লাখের অধিক। ভয়াবহ এই মাদক নিয়ন্ত্রনে দ্রুত কার্যকর পদক্ষেপ প্রয়োজন। গতকাল বুধবার দুপুরে পুলিশ সদর দপ্তরে এক মতবিনিময় সভায় বিদায়ী আইজিপি এ কে এম শহীদুল হক নতুন আইজিপি ড. জাভেদ পাটোয়ারীকে অভিনন্দন জানিয়ে বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা হবে তার (জাবেদ পাটোয়ারীর) জন্য বড় চ্যালেঞ্জ। তিনি আরো বলেন, নতুন আইজিপি’র জন্য তিনটি বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। প্রথমত, আগামী নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা; দ্বিতীয়ত, গণমুখী পুলিশিং ব্যবস্থার আরও উন্নয়ন ও তা অব্যাহত রাখা; তৃতীয়ত, জঙ্গিবাদ নির্মূল করা। গত ২৯ জানুয়ারী ঢাকায় র‌্যাবের এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল পুলিশের নতুন আইজি ড. জাবেদ পাটোয়ারী গোয়েন্দা সংস্থার প্রধান হিসেবে জঙ্গিবাদ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় তার প্রশংসা করে বলেন, পুলিশের গোয়েন্দা সংস্থার প্রধান হিসেবে নির্ভরযোগ্যভাবেই কাজ করেছেন ড. জাবেদ পাটোয়ারী। গতকাল পুলিশ সদরদফতরে নতুন আইজিপি সাংবাদিকদের বলেন, আমি সবার কাছ থেকে সহযোগিতা কামনা করছি। আপনাদের সহযোগিতা পেলে সাহস পেলে বাংলাদেশ পুলিশ সাফল্যের চূড়ান্ত শিখরে পৌছাবে। উল্লেখ্য, গত ২৫ জানুয়ারি নতুন আইজিপি হিসেবে নিয়োগ পান পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী। তার নিয়োগ কার্যকর হয় গতকাল ৩১ জানুয়ারি থেকে। গতকালই তিনি নতুন আইজিপি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

Leave a Comment