শীতকালে নখের আশপাশে চামড়া উঠলে…! Reviewed by Momizat on . শীতকালে নখরে আশপাশ দয়েি চামড়া উঠে যন্ত্রণার শিকার হননি এরকম মানুষ কমই আছে। শীতকালরে বিভিন্ন সমস্যার মধ্যে এটি অন্যতম। অযত্নরে কারণে এই সাধারণ সমস্যা জটলি আকার ধ শীতকালে নখরে আশপাশ দয়েি চামড়া উঠে যন্ত্রণার শিকার হননি এরকম মানুষ কমই আছে। শীতকালরে বিভিন্ন সমস্যার মধ্যে এটি অন্যতম। অযত্নরে কারণে এই সাধারণ সমস্যা জটলি আকার ধ Rating: 0
You Are Here: Home » লাইফস্টাইল » শীতকালে নখের আশপাশে চামড়া উঠলে…!

শীতকালে নখের আশপাশে চামড়া উঠলে…!

শীতকালে নখরে আশপাশ দয়েি চামড়া উঠে যন্ত্রণার শিকার হননি এরকম মানুষ কমই আছে। শীতকালরে বিভিন্ন সমস্যার মধ্যে এটি অন্যতম। অযত্নরে কারণে এই সাধারণ সমস্যা জটলি আকার ধারণ করতে পারে। একটু সাবধানতা ও সাধারণ পরিচর্যার মাধ্যমে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব বলে জানান ঢাকা মেডিকেল কলজে হাসপাতালের চর্ম ও যৌনরোগ বিভাগের অধ্যাপক এবং বহির্বিভাগের প্রধান ডা রাশদে মোহাম্মদ খান।
নখের পাশে মড়া চামড়া ওঠার কারণ র্সম্পকে তিনি বলেন যে, “শীতে বাতাসের আদ্রতা অথাৎ জলীয়বাষ্প কম থাকে। তাই তাই ত্বক সহজইে শুষ্ক হয়ে যায়। এই কারণে নখরে পাশে চামড়া উঠে আসে”।
“এছাড়াও, যারা বার বার সাবান দিয়ে হাত ধোয় ও পানরি কাজ করে তাদরে এই সমস্যা বেশি দেখা দেয়। “নিজের প্রতি একটু যত্নশীল হলে ও ঠিকঠাক পরিচর্যা করলে এই সমস্যা দূর করা যায়।
অতিরিক্ত পানির কাজ না করা এবং বার বার সাবান বা হ্যান্ডওয়াশ ব্যবহার না করার পর্রামশ দেন তিনি। তাছাড়া হাতের পর্যাপ্ত ময়েশ্চারাইজার লাগানো হলে এই সমস্যা অনেকাংশে কমে আসে শরীরে যেন সার্বিক পুষ্টি ও ভিটামিনের চাহিদা পূরণ হয় তাই সুষম খাবার ও পর্যাপ্ত পানি খেতে হবে, কোন কারণে যদি এই সমস্যা দেখা দিয়ে থাকে এবং তা গুরুতর রূপ নেয় তাহলে প্রথমে সেই চামড়ার অংশ সাবধানে কেটে তাতে অ্যান্টিবায়োটিক মলম লাগানোর পর্রামশ দেন ডা. রাশেদ।

Leave a Comment