ঢাকাআজ মঙ্গলবার ১২ই ডিসেম্বর, ২০১৭ ইং ২৮শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ২৪শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরীসকাল ১০:২৫

145 বার পড়া হয়েছে «

বেহেশতের লোভে এ কী পরিণতি!

আন্তর্জাতিক ডেস্ক : মগজ ধোলাই যাকে বলে। মুসলিম তরুণদের বেহেশত পাওয়ার লোভ দেখিয়ে দলে ভিড়িয়েছিল জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। নামিয়েছিল রক্তক্ষয়ী লড়াইয়ে, যার মাধ্যমে মিলবে বেহেশত। ইরাক ও সিরিয়ায় আইএসের সেই কথিত খেলাফত এখন ধ্বংসের দ্বারপ্রান্তে। যুদ্ধের ময়দানে আইএসের বহু জঙ্গি লাশ হয়েছে। মৃত্যুর পর তাদের কবরটুকুও জুটছে না।

ইরাকের রাজধানী বাগদাদ থেকে প্রায় ৯০ কিলোমিটার উত্তরে দুলুইয়া শহরটি অবস্থিত। সম্প্রতি এই শহরে আইএসের জঙ্গিদের করুণ পরিণতি চোখে পড়ে। শহরের বিভিন্ন স্থানে জঙ্গিদের লাশ ছড়িয়ে-ছিটিয়ে থাকতে দেখা যায়। লাশ ঘিরে ছিল মাছিদের ভনভনানি। অদূরে অপেক্ষারত কুকুরের চোখে ছিল লোভাতুর দৃষ্টি।

পরে আইএসের নিহত জঙ্গিদের গণকবরে মাটিচাপা দেয় দুলুইয়ার লোকজন। নিহত জঙ্গিদের প্রতি শহরটির অধিবাসীদের সামান্যতম টান কাজ করেনি। এ প্রসঙ্গে স্থানীয় পুলিশের কর্মকর্তা মোহাম্মদ আল জুবুরি বলেন, ‘ভালোবাসা নয়, বরং রোগব্যাধি থেকে বাঁচতে তাদের (জঙ্গিদের) মাটিচাপা দেওয়া হয়েছে।’

একসময় ইরাক ও সিরিয়ার একটা বড় ভূখণ্ড নিজেদের দখলে নিয়েছিল আইএস। তারা তাদের দখলকৃত এলাকায় লোমহর্ষক নৃশংসতার মাধ্যমে ত্রাসের রাজত্ব কায়েম করেছিল। তারা বিশ্ববাসীকে হতবাক করে দিয়েছিল। অবস্থাদৃষ্টে আইএসকে অপ্রতিরোধ্য মনে হচ্ছিল।

পরে বিভিন্ন আন্তর্জাতিক ও স্থানীয় বাহিনীর অভিযানে ধীরে ধীরে আইএস তাদের ভূখণ্ড হারাতে থাকে। আজ তাদের ‘খেলাফত’ খানখান।

২০১৪ সাল থেকে ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে অভিযান চালিয়ে আসছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট। এই জোটের হামলায় এ পর্যন্ত প্রায় ৮০ হাজার আইএস জঙ্গি নিহত হয়েছে। রাশিয়া ও সিরিয়া বাহিনীর হামলায়ও বহু আইএস জঙ্গি নিহত হয়েছে। সব মিলিয়ে আইএসের নিহত জঙ্গিদের সংখ্যাটা কম নয়।

আইএস জঙ্গিদের লাশের গন্ধে নাক চেপেছেন দুই ইরাকি। ছবি: এএফপিটাইগ্রিস নদীর তীরবর্তী দুলুইয়ায় সম্প্রতি তুমুল লড়াইয়ের পর আইএসের পতন হয়। যুদ্ধ শেষে এখানে-সেখানে জঙ্গিদের লাশ পড়ে থাকে। এই লাশ নিয়ে বিপাকে পড়েন স্থানীয় বাসিন্দারা। এক পুলিশ সদস্যের ভাষ্য, তাঁরা জঙ্গিদের লাশ নদীতে ফেলে দিতে পারতেন। কিন্তু টাইগ্রিসকে তাঁরা খুবই ভালোবাসেন। এই নদীর পানিতে সবার প্রাণ বাঁচে। তাই জঙ্গিদের লাশ ফেলে তাঁরা প্রিয় নদীটিকে দূষিত করতে চাননি।

উদ্ভূত পরিস্থিতিতে গণকবর খোঁড়ার সিদ্ধান্ত নেয় দুলুইয়ার বাসিন্দারা। সেখানেই আইএসের নিহত জঙ্গিদের মাটিচাপা দেওয়া হয়।

দুলুইয়ার কৃষক শাহলান আল জুবুরি। আইএসের অত্যাচারে দুলুইয়ার অধিবাসীরা যে কতটা ত্যক্ত-বিরক্ত, তা বোঝা যায় শাহলানের কথায়। তিনি বলেন, তারা (জঙ্গি) স্বর্গে যাবে—এমনটা বলেছিল। কিন্তু তাদের কী করুণ পরিণতিই না হলো!

ইরাকের মসুলেও আইএসের জঙ্গিদের একই পরিণতি দেখা যায়। মসুল আইএসের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। গত জুলাইয়ে মসুলে আইএসের পতন হয়। ওই সময় এক ইরাকি কমান্ডার জানান, আইএসের নিহত জঙ্গিদের লাশ দাফনে তাঁরা মাটি সরানোর যন্ত্র ব্যবহার করেছেন।

ইরাকের মতো সিরিয়ায়ও আইএস জঙ্গিদের করুণ পরিণতি ভোগ করতে হচ্ছে। সিরিয়া সীমান্তে প্রায় ৫০ হাজার আইএস জঙ্গি নিহত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। নিহত এই জঙ্গিদের শেষ পরিণতি স্পষ্ট হয় সিরিয়ার এক কমান্ডারের কথায়। তাঁর ভাষ্য, আইএসের নিহত সদস্যদের লাশের কী হবে, তা তাঁদের চিন্তার বিষয় নয়।

সিরিয়ায় সরকারপন্থী এক মিলিশিয়ার ভাষ্য ছিল এমন—আইএসের জঙ্গিদের লাশ মরুভূমিতে পড়ে থাকছে। মরুভূমির কুকুরেরা অপেক্ষায় আছে।

 

নতুনখবর/সোআ

Comments

comments

পাঠকের কিছু জনপ্রিয় খবর

মানবে না কাতালোনিয়া


বিস্তারিত

বেহেশতের লোভে এ কী পরিণতি!


বিস্তারিত

ডোনাল্ড ট্রাম্প বলেছেন কেনেডি হত্যার গোপন ফাইলগুলো প্রকাশ করা হবে


বিস্তারিত

রবার্ট মুগাবের নিয়োগ ‘পুনর্বিবেচনা’ করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান


বিস্তারিত

নিলামে টাইটানিকের চিঠি বিক্রি হলো রেকর্ড দামে


বিস্তারিত

ওবামা ফাউন্ডেশনের সম্মেলনে প্রিন্স হ্যারি


বিস্তারিত

মারা গেল ভারতের সেই মানুষখেকো বাঘিনী


বিস্তারিত

প্রধানমন্ত্রী পদে যোগ্য ছিলেন প্রণব মুখোপাধ্যায়: মনমোহন সিং


বিস্তারিত

১০৫ বছর আয়ু পাওয়া জাপানি চিকিৎসকের ৬ পরামর্শ


বিস্তারিত

ভারতে বাঘিনীর মৃত্যুদণ্ড বহাল


বিস্তারিত

কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে নিরাপত্তা পরিষদের পূর্ণ সমর্থন


বিস্তারিত

রাখাইনে বর্বরতা: মিয়ানমার বাহিনীতে তদন্ত শুরু


বিস্তারিত

ইরানের সঙ্গে পারমাণবিক শান্তি চুক্তি নবায়ন করবেন না ট্রাম্প


বিস্তারিত

গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি উত্তর কোরিয়ার


বিস্তারিত

আটলান্টিকের উপরে এয়ার ফ্রান্স বিমানের ইঞ্জিন বিকল


বিস্তারিত

কাতালান গণভোট: রাতভর ভোটকেন্দ্র পাহারা দিচ্ছেন বিচ্ছিন্নতাবাদীরা


বিস্তারিত

আরব আমিরাতে আজ থেকে সিগারেটের দাম দ্বিগুণ


বিস্তারিত

উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র ‘সরাসরি যোগাযোগ’ করছে, বললেন টিলারসন


বিস্তারিত