ইসিতে বিএনপি টিমে যারা Reviewed by Momizat on . নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) চলমান সংলাপে আজ রবিবার অংশ নিচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। বেলা ১১টায় রাজধ নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) চলমান সংলাপে আজ রবিবার অংশ নিচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। বেলা ১১টায় রাজধ Rating:
You Are Here: Home » রাজনীতি » ইসিতে বিএনপি টিমে যারা

ইসিতে বিএনপি টিমে যারা

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) চলমান সংলাপে আজ রবিবার অংশ নিচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

বেলা ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এ সংলাপ শুরু হবে। সংলাপে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ইসির সংলাপে অংশ নেবে বলে ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান।

তবে ইসি সংলাপের প্রতিনিধি দলে কারা থাকবেন বা কত সদস্যের হবে এ বিষয়ে বিএনপি মহাসচিবের ভাষ্য অনুযায়ী দলটির স্ট্যান্ডিং কমিটির সব সদস্যই আজ নির্বাচন কমিশনে যাচ্ছেন।

গতকাল মির্জা ফখরুল সাংবাদিকদের বলেছিলেন, ‘ইসির সংলাপে আমাদের স্থায়ী কমিটির যতজন সদস্য তারা যাবেন।’

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ১৯টি পদের মধ্যে বর্তমানে ১৬ জন দায়িত্বে রয়েছেন। এরমধ্যে ১০জন সদস্য আজ সংলাপে অংশ নিতে পারে।

এরা হচ্ছেন- চেয়ারপারসন খালেদা জিয়া, তারেক রহমান, খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমির উদ্দিন সরকার, তরিকুল ইসলাম, মাহবুবুর রহমান, এম কে আনোয়ার, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, মঈন খান, নজরুল ইসলাম খান, ফখরুল ইসলাম আলমগীর (মহাসচিব), আমীর খসরু মাহমুদ, সালাহউদ্দিন আহমেদ।

এর মধ্যে দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে রয়েছেন। সালাহউদ্দিন আহমেদ বর্তমানে ভারতে একটি বিচারাধীন মামলায় সেখানে অবস্থান করছেন। এর মধ্যে নজরুল ইসলাম খান এখন বিদেশে রয়েছেন।

তরিকুল ইসলাম, এম কে আনোয়ার ও রফিকুল ইসলাম মিয়া অসুস্থ রয়েছেন। আ স ম হান্নান শাহও স্থায়ী কমিটির সদস্য ছিলেন, যিনি গত বছর মারা গেছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন গ্রহণযোগ্য ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচনী অংশীজনদের সঙ্গে সংলাপ করছে ইসি। ইসি ঘোষিত কর্মপরিকল্পনা অনুযায়ী গত ৩১ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়। এরপর ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বসে ইসি। গত ২৪ আগস্ট থেকে সংলাপ চলছে ইসির নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে। এ পর্যন্ত ৩২টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে ইসি।

বিএনপির সঙ্গে সংলাপের পর সোমবার সকালে কৃষক শ্রমিক জনতা লীগ ও বিকালে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), ১৮ অক্টোবর বুধবার ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, ১৯ অক্টোবর সকালে জাতীয় পার্টি-জেপি ও বিকালে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

এরপর ২২ অক্টোবর পর্যবেক্ষক, ২৩ অক্টোবর নারী নেত্রী এবং ২৪ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে সংলাপসূচি নির্ধারণ করেছে ইসি।

 

নতুনখবর/সোআ

Leave a Comment