ঢাকাআজ রবিবার ১৯শে নভেম্বর, ২০১৭ ইং ৫ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ১লা রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরীবিকাল ৪:৩৮

34 বার পড়া হয়েছে «

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট পরিসংখ্যান

খেলাধুলা ডেস্ক : সর্বশেষ ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকা সফর করেছিল টাইগাররা। দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশ প্রথম টেস্ট খেলে ২০০২ সালে। প্রোটিয়াদের বিপক্ষে সাথে এখন পর্যন্ত ১০টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ৮টিতেই হেরেছে। আর দুটি ড্র। বৃষ্টির সহায়তায় দু’টি ড্রই দেশের মাটিতে করে বাংলাদেশ।

২০০২ সালের ১৮ অক্টোবর ইস্ট লন্ডনে প্রথমবারের মতো টেস্ট ফরম্যাটে মুখোমুখি হয় বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। ওই টেস্টটি ইনিংস ও ১০৭ রানের ব্যবধানে হারে টাইগাররা। ওই সফরের দ্বিতীয় ম্যাচও ইনিংস ব্যবধানে হারে বাংলাদেশ। ইনিংস ও ১৬০ রানের ব্যবধানে জয় পায় প্রোটিয়ারা।

এরপর ২০০৩ সালে বাংলাদেশ সফরে আসে দক্ষিণ আফ্রিকা। এখানেও দুই ম্যাচের টেস্ট সিরিজে প্রাধান্য বিস্তার করে খেলে প্রোটিয়ারা। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট ইনিংস ও ৬০ রানে জয়ের পর ঢাকায় দ্বিতীয় ম্যাচ ইনিংস ও ১৮ রানে জিতে নেয় সফরকারী দক্ষিণ আফ্রিকা।

২০০৩ সালের পর ২০০৮ সালে আবারো বাংলাদেশ সফরে আসে দক্ষিণ আফ্রিকা। যথারীতি সিরিজের প্রথম টেস্টে জয় পায় প্রোটিয়ারা। তবে ব্যতিক্রমী জয়। বাংলাদেশের বিপক্ষে প্রথম চার টেস্ট ইনিংস ব্যবধানে জয়ের পর পঞ্চম দেখায় উইকেটের ব্যবধানে জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। ৫ উইকেটে জয় ছিলো প্রোটিয়াদের।

সিরিজের দ্বিতীয় ম্যাচে আবারো পূরনো রূপে ফিরে যায় দক্ষিণ আফ্রিকা। ইনিংস ও ২০৫ রানের ব্যবধানে জিতে সিরিজ জয় নিশ্চিত করে প্রোটিয়ারা।

একই বছরের শেষদিকে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে দু’টেস্টেই ইনিংস ব্যবধানে হেরে বসে বাংলাদেশ। ব্লুমফন্টেইনে সিরিজের প্রথম টেস্ট ইনিংস ও ১২৯ রানে হারের পর সেঞ্চুরিয়ানে বড় ব্যবধানে হার মানে টাইগাররা। ইনিংস ও ৪৮ রানের সিরিজের দ্বিতীয় টেস্ট জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

২০০৮ সালের পর সাত বছর পর বাংলাদেশ সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে দক্ষিণ আফ্রিকা। তবে ওই সিরিজে জয়ের স্বাদ নিতে পারেনি প্রোটিয়ারা। বৃষ্টির কারণে দু’টি ম্যাচই ড্র হয়। ২০১৫ সালের ২১ জুলাই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হওয়া টেস্টের প্রথম দিন খেলা হয়েছিলো মাত্র ২ ওভার। বৃষ্টির কারণে পুরো দিনের বেশির ভাগই নষ্ট হয়ে যায়। অবশ্য দ্বিতীয় দিন ৬৭ ওভার খেলা হয়। তৃতীয় দিনেও বৃষ্টি ব্যাঘাত ঘটায় টেস্টে। তাই ওই দিন খেলা হয়েছিলো ২১ দশমিক ১ ওভার। তবে বৃষ্টির কারণে টেস্টের চতুর্থ ও পঞ্চম দিন বল মাঠেই গড়াতে পারেনি। তাই ম্যাচটি ড্র হয়।

চট্টগ্রামের পর ঢাকায় অনুষ্ঠিত হয় সিরিজের দ্বিতীয় টেস্ট। অবশ্য ওই ম্যাচের প্রথম দিন বৃষ্টি কোন ঝামেলা করেনি। তাই ৮৮ দশমিক ১ ওভার খেলা অনুষ্ঠিত হয়। কিন্তু ম্যাচের বাকী দিনগুলোতে আর মাঠেই বল গড়াতে দেয়নি বৃষ্টি। তাই এ ম্যাচটিও ড্র হয়। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ড্র’তেই শেষ হয়।

 

নতুনখবর/সোআ

Comments

comments

পাঠকের কিছু জনপ্রিয় খবর

প্রথম জয়ের সন্ধানে বাংলাদেশ


বিস্তারিত

প্রথম ওয়ানডে থেকে ছিটকে পড়লেন মুস্তাফিজ


বিস্তারিত

যেখানে গ্রেটদের উপরে থাকবেন সাকিব


বিস্তারিত

রাতে পৃথক খেলায় মাঠে নামছে রিয়াল-বার্সা


বিস্তারিত

বার্সেলোনা থেকে রিয়াল ভালো: সিমেওনে


বিস্তারিত

স্পেনের হয়ে বিশ্বকাপ ফাইনাল খেলতে চান ইনিয়েস্তা


বিস্তারিত

হকিতে ভারতের কাছেও বড় হার


বিস্তারিত

মুশফিকই আমার নেতা: তামিম


বিস্তারিত

মাশরাফির ছোঁয়ায় বদলে যাওয়ার আশা


বিস্তারিত

উঠে দাঁড়ানোর শেষ চেষ্টা


বিস্তারিত

দারুণ বোলিংয়ে লড়ছে বাংলাদেশ


বিস্তারিত

এমএনসির গোলে পিএসজির বড় জয়


বিস্তারিত

প্রোটিয়াদের দ্রুত গুটিয়ে দেওয়ার আশা মুমিনুলের


বিস্তারিত

টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ


বিস্তারিত

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট পরিসংখ্যান


বিস্তারিত

‘অবিশ্বাস্য’ লুইসেও জিতলো না ওয়েস্ট ইন্ডিজ


বিস্তারিত

আফ্রিকা মিশন আজ শুরু


বিস্তারিত

প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিতে রংপুর রাইডার্স কাজ করছে: মাশরাফি


বিস্তারিত