আফগানিস্তান মার্কিন সেনাদের সমাধিক্ষেত্র হবে: ট্রাম্পকে তালেবানের হুঁশিয়ারি Reviewed by Momizat on . আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে সেনা মোতায়েন বাড়ানো হলে সেখানে আরও অনেক মার্কিন সেনার প্রাণ যাবে বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ার করেছ আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে সেনা মোতায়েন বাড়ানো হলে সেখানে আরও অনেক মার্কিন সেনার প্রাণ যাবে বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ার করেছ Rating:
You Are Here: Home » আন্তর্জাতিক » আফগানিস্তান মার্কিন সেনাদের সমাধিক্ষেত্র হবে: ট্রাম্পকে তালেবানের হুঁশিয়ারি

আফগানিস্তান মার্কিন সেনাদের সমাধিক্ষেত্র হবে: ট্রাম্পকে তালেবানের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে সেনা মোতায়েন বাড়ানো হলে সেখানে আরও অনেক মার্কিন সেনার প্রাণ যাবে বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ার করেছে তালেবান।

এক বিবৃতিতে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, “আমেরিকা অবিলম্বে সেনা প্রত্যাহার না করলে একবিংশ শতাদ্বীর এই সুপারপাওয়ারের জন্য আফগানিস্তান আরেকটি কবরস্থানে পরিণত হবে।”

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী সম্পূর্ণরূপে চলে না যাওয়া পর্যন্ত তালেবনা যোদ্ধারা লড়াই চালিয়ে যাবে বলেও হুমকি দেন তিনি।

বলেন, “যত দিন পর্যন্ত আমাদের ভূমিতে একজনও মার্কিন সেনা থাকবে এবং আমাদের উপর যুদ্ধ চাপিয়ে দেওয়া অব্যাহত রাখবে, আমরা পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গে আমাদের জিহাদ চালিয়ে যাব।”

সোমবার ভার্জিনিয়ায় এক টেলিভিশন ভাষণে ট্রাম্প আফগানিস্তান যুদ্ধ কৌশলে পরিবর্তন আনার ঘোষণা দেন।

ট্রাম্প বলেন, “আমার সহজাত প্রবৃত্তি আমাকে সেনা প্রত্যাহার করে নিতে বলেছে এবং ইতিহাস বলে, আমি আমার সহজাত প্রবৃত্তি অনুযায়ী সিদ্ধান্ত নিতে পছন্দ করি।”

“যা হোক, কিন্তু দ্রুত সেনা প্রত্যাহার করে নিলে কি হবে সেটা সবাই জানে এবং সেটা অগ্রহণযোগ্য।”

তাড়াহুড়া করে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের বাহিনী প্রত্যাহার করে নিলে যে শূন্যতা সৃষ্টি হবে তা সন্ত্রাসীরা পূরণ করবে বলে সতর্ক করেন তিনি।

যে কারণে, সেনা প্রত্যাহারের পরিবর্তে সেখানে অবস্থান করে তিনি ‘যুদ্ধ জয়’ করার সিদ্ধান্ত নিয়েছেন।

ট্রাম্প বলেন,“ইরাকে যে ভুল হয়েছে তা আমি এড়াতে চাই।”

তবে ‘যুদ্ধ জয়ের’জন্য নতুন করে আর কত সেনা মোতায়েন করা হবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেননি ট্রাম্প।

তিনি বলেন, “আমেরিকার শত্রুরা অবশ্যই কোনওভাবেই আমাদের পরিকল্পনা জানতে পারবে না। কখন আক্রমণ করব সেটা আমি বলব না। তবে আমরা আক্রমণ করব।”

 

নতুনখবর/সোআ

Leave a Comment