ঢাকাআজ সোমবার ২০শে নভেম্বর, ২০১৭ ইং ৬ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ২রা রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরীসকাল ৯:৫৮

88 বার পড়া হয়েছে «

খালেদা-তারেক বিদেশে, দেশে নেতৃত্বহীন বিএনপি

নিজস্ব প্রতিবেদক : অনির্দিষ্টকালের সফরে লন্ডনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি কবে ফিরবেন, জানে না দলের কোনো নেতা। সফরে যাওয়ার আগে বিএনপির নেতৃত্বে ভারপ্রাপ্ত হিসেবে কাউকে দায়িত্ব দিয়ে যাননি তিনি।

বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী চেয়ারপারসন সাময়িকভাবে দায়িত্ব পালন করতে না পারলে বা তার অনুপস্থিতিতে সিনিয়র ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালনের কথা। কিন্তু তিনিও লন্ডনে। এই অবস্থায় কার্যত নেতৃত্বহীন হয়ে পড়েছে বিএনপি।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দেশের বাইরে গেলে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে একজনকে মনোনীত করে যান। তবে বিএনপিতে এই রীতি নেই। দলের নেতারা জানান, খালেদা জিয়া ১৯৯১ সালে ক্ষমতায় থাকাকালে দেশের বাইরে যাওয়ার সময় মির্জা গোলাম হাফিজকে ভারপ্রাপ্ত চেয়ারপারসনের দায়িত্ব দিয়েছিলেন। এরপর আর কখনো সাময়িক অনুপস্থিতের সময় কাউকে দায়িত্ব দেয়ার খবর জানা যায়নি।

বিএনপির গঠনতন্ত্রের আট (খ) অনুচ্ছেদে দলের চেয়ারম্যানের কর্তব্য,ক্ষমতা ও দায়িত্বে বলা হয়েছে, দলের প্রধান কর্মকর্তা হিসাবে চেয়ারম্যান দলের সর্বময় কার্যাবলী নিয়ন্ত্রণ, তদারক ও সমন্বয় সাধন করবেন এবং তদুদ্দেশ্যে জাতীয় কাউন্সিল, জাতীয় স্থায়ী কমিটি, জাতীয় নির্বাহী কমিটি, বিষয় কমিটি সমূহ এবং চেয়ারম্যান কর্তৃক মনোনীত অন্যান্য কমিটি সমূহের উপর কর্তৃত্ব করবেন এবং তাদের কার্যাবলীর নিয়ন্ত্রণ, তদারক ও সমন্বয় সাধন করবেন।

আর উপধারা ‘গ’তে সিনিয়র ভাইস চেয়ারম্যানের কর্তব্য, ক্ষমতা ও দায়িত্ব সম্পর্কে বলা হয়েছে, ‘সিনিয়র ভাইস চেয়ারম্যান দায়িত্ব পালনে চেয়ারম্যানকে সহযোগিতা করবেন এবং চেয়ারম্যান কর্তৃক অর্পিত যে কোনো দায়িত্ব পালন করবেন। চেয়ারম্যানের সাময়িক অনুপস্থিতিতে তিনি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।’

এছাড়া যে কোন কারণে চেয়ারম্যানের পদ শূন্য হলে সিনিয়র ভাইস চেয়ারম্যান চেয়ারম্যানের অবশিষ্ট মেয়াদের জন্য চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন।

কিন্তু খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান-দুজনই অনুপস্থিত। তাহলে গঠনতন্ত্র অনুযায়ী দলের নেতৃত্বে কি শূন্যতা বিরাজ করছ?- জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ঢাকাটাইমসকে বলেন, ‘এমনটা হবে কেন?’। তিনি বলেন, ‘চেয়ারপারসন দেশের বাইরে আছেন ঠিকই কিন্তু দলের নেতৃত্ব দিতে অসুবিধার কিছু নেই। অসুবিধা হচ্ছেও না। কারণ তথ্যপ্রযুক্তির উৎকর্ষতার এই যুগে আপনি চাইলে যখন যাকে প্রয়োজন মুহূর্তের মধ্যে তার সঙ্গে গুরুত্বপূর্ণ কথাবার্তা বলা যায়। সিদ্ধান্ত দেয়া যায়।’

কিন্তু গঠনতন্ত্র অনুযায়ী চেয়ারপারসনের অনুপস্থিতিতে তো সিনিয়র ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালনের কথা। তিনিও তো বিদেশে- এমন মন্তব্যে রিজভী বলেন, ‘দলের স্থায়ী কমিটির সদস্যদের যার যার দায়িত্ব তাকে দেয়া আছে। সুতরাং নেতৃত্বে কোনো সমস্যা নেই। দলের কার্যক্রম চলছে। আমরা প্রতিনিয়ত আপনাদের (সাংবাদিক)সঙ্গে কথা বলছি সুতরাং অসুবিধার কিছু নেই।’

গত শনিবার রাতে চিকিৎসার জন্য লন্ডন গেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তার ফেরার দিন এখন পর্যন্ত অনির্দিষ্ট। অন্যদিকে তারেক রহমান নয় বছর ধরে লন্ডনে অবস্থান করছেন।

নতুনখবর/সোআ

Comments

comments

পাঠকের কিছু জনপ্রিয় খবর

৭৫ বছরে পা রাখলেন তোফায়েল


বিস্তারিত

আইনের শাসনকে তছনছ করে দিয়েছে সরকার: মওদুদ


বিস্তারিত

রোহিঙ্গাদের জন্য আমরা কারও কাছে হাত পাতিনি: জয়


বিস্তারিত

তিন মাস পর ফিরছেন খালেদা


বিস্তারিত

ইসিতে বিএনপি টিমে যারা


বিস্তারিত

প্রধান বিচারপতি সত্য কথাগুলো বলে দিয়েছেন


বিস্তারিত

ভোটে আসবে বিএনপি, আশায় সিইসি


বিস্তারিত

আ.লীগের কার্যনির্বাহী ও উপদেষ্টা পরিষদের যৌথ সভা আজ


বিস্তারিত

চেয়ারপারসনের নামে পরোয়ানায় সক্রিয় হচ্ছে বিএনপি


বিস্তারিত

বিএনপি রোহিঙ্গা ইস্যুর সমাধান চায় না: কাদের


বিস্তারিত

রোহিঙ্গা পরিস্থিতি এখনো ভয়াবহ: ফখরুল


বিস্তারিত

জ্যেষ্ঠ নেতারা জেলে, অভিভাবকহীন বগুড়া বিএনপি


বিস্তারিত

সুস্থ আছেন এরশাদ


বিস্তারিত

চীন-রাশিয়ার ভেটো থামান: সরকারকে ফখরুল


বিস্তারিত

শেখ হাসিনাকে প্রধান রেখে প্রস্তাব তৈরি হচ্ছে আ.লীগে


বিস্তারিত

ঢাকা-৮: বিএনপিতে শীর্ষে সোহেল, আছেন আব্বাসও


বিস্তারিত

তারেক, জোবায়দাকে নিয়ে লন্ডনে ‘ছাড়ের শপিংয়ে’ খালেদা


বিস্তারিত

বঙ্গবন্ধুর জন্ম না হলে স্বাধীন বাংলাদেশ পেতাম না: দোলন


বিস্তারিত