ঢাকাআজ শনিবার ২৪শে জুন, ২০১৭ ইং ১০ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ২৯শে রমযান, ১৪৩৮ হিজরীরাত ১১:১৯

34 বার পড়া হয়েছে «

যে দুঃস্মৃতি ‘ভোলেনি’ বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক : বুকভরা স্বপ্ন আর একরাশ আশা নিয়ে সেবার বিশ্বমঞ্চে পা দেয় টিম বাংলাদেশ। আফগানিস্তানকে হারানোর মধ্য দিয়ে শুরু হয় টাইগারদের বিশ্বকাপ যাত্রা। দ্বিতীয় লড়াইয়ে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ওই ম্যাচে জেতেনি কেউ, বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত। তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৯২ রানে পরাজয় বরণ করে বাংলাদেশ। চতুর্থ ম্যাচে আবারও সেই কাঙ্ক্ষিত বিজয়। স্কটল্যান্ডকে ৬ উইকেটে পরাজিত করে আত্মবিশ্বাসের জ্বালানি মজুদ করে সাকিব-তামিমরা। পরের ম্যাচে অ্যাডিলেড ওভালে টাইগারদের হাত দিয়ে লেখা হলো নতুন রূপকথা।

ইংল্যান্ডকে মাটিতে নামিয়ে প্রথমবারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে লাল-সবুজের দেশটি। ওই ম্যাচে সবাইকে অবাক করে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির স্বাদ পান মাহমুদউল্লাহ রিয়াদ। একটা নয় পরপর দুই ম্যাচেই শতক হাঁকান বাংলাদেশের ‘সাইলেন্ট কিলার’। ৯ মার্চ অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে ১০৩ রানের পর ১৩ মার্চ নিউজিল্যান্ডের বিপক্ষে ১২৮ রানের ঝলমলে ইনিংস খেলেন রিয়াদ।

দুর্বার বাংলাদেশের প্রত্যাশাও বেড়ে যায় দ্বিগুণ। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের সামনে প্রতিপক্ষ ভারত। সে ম্যাচে বিতর্ক ছুঁয়ে বাংলাদেশকে বিদায় করে জয় পায় ভারতীয়রা। একটি নো বল নিয়ে বিতর্কের সূত্রপাত। ৯৯ রানে ব্যাট করছিলেন রোহিত শর্মা। বল হাতে বাংলাদেশি পেস বোলার রুবেল হোসেন। ফুলটস বলে মিড উইকেটে ক্যাচ দিয়ে ২২ গজ ছাড়ার পথে রোহিত। হঠাৎ আম্পায়ার আলিম দারের কল, নো বল। টিভি রিপ্লেতে দেখা যায় এটা মোটেও নো বল নয়। এমন একটি ম্যাচে আম্পায়ারের ভুল সিদ্ধান্তের বলি হলো বাংলাদেশ।

জীবন পেয়ে রোহিত তার ইনিংসটা টেনে নিয়ে গেলেন অনেকদূর। শেষমেশ দলকে ২৭ বলে ৪৫ রানের ঝড়ো ইনিংস উপহার দেন রোহিত। মূলত রোহিতের ব্যাটে ভর করে বাংলাদেশের মাথায় রানের বোঝা চাপিয়ে দেয় ভারত। এখানেই শেষ নয়, রান তাড়ায় নেমে আরেকটি ভুল সিদ্ধান্ত ম্যাচ থেকে ছিটকে দেয় বাংলাদেশকে। ৩৩ রানে দুই উইকেট পড়া বাংলাদেশের হাল ধরেন দুর্দান্ত ফর্মে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ।

মোহাম্মদ সামির বলে বড় শট খেলেন রিয়াদ। বাউন্ডারির কাছে থাকা শিখর ধাওয়ান রিয়াদের বলটি তালুবন্দী করে উইকেট উদযাপন করেন। ততক্ষণে আম্পায়ারও আঙ্গুল উঁচিয়ে জানান রিয়াদ আউট। কিন্তু টিভি রিপ্লেতে ধরা পড়ে ক্যাচটি নেওয়ার সময় ধাওয়ানের পা সীমানা ছুঁয়েছে। চারদিকে তুমুল আলোচনা। ভারতের সাবেক ক্রিকেটার থেকে শুরু করে অনেকেই চটেছেন ম্যাচের দায়িত্বে থাকা দুই আম্পায়ার আলিম দার ও ইয়ান গোল্ডের ওপর। এমন বিতর্কিত ম্যাচে খুব একটা লড়াই করতে পারেনি বাংলাদেশ। ১৯৩ রানে অলআউট হয়ে যায় টাইগাররা।

ওই দিনটির কথা আজও ভোলেনি বাংলাদেশ। গাজী মোহাম্মদ আসলাম। ক্রিকেট যার রক্তে মিশে আছে। কেবল বাংলাদেশ নয়, কোনো দেশের ক্রিকেটই তিনি মিস করেন না। হাঁটতে চলতে সারাক্ষণ মনে হয় ক্রিকেট নিয়েই ভাবেন। জানেনও অনেক কিছু। তার কাছে জানতে চাওয়া, ২০১৫ বিশ্বকাপে ভারত-বাংলাদেশ ম্যাচ সম্পর্কে। অনেকটা রাগ নিয়েই বললেন, ‘কি আর বলবো ভাই, ওই ম্যাচের পর ভারতের সঙ্গে বাংলাদেশ খেলবে, একথা স্মরণ করলে ভয় লাগে। কেনো জানি মনে হয়, আবারও সে রকম কিছু করে হবে। না হয় বিশ্বকাপের মতো ম্যাচে আমাদের বিপক্ষে এমন ভুল সিদ্ধান্ত কেনো?’

জিনাত মাহমুদ। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিবিএ এর শিক্ষার্থী। চ্যাম্পিয়নস ট্রফির নিয়মিত একজন দর্শক তিনি। বাংলাদেশ-ভারত আবারও মুখোমুখি হচ্ছে চ্যাম্পিয়নস ট্রফির সেমিতে। কি মনে হচ্ছে কেমন হবে লড়াইটা? উত্তরে, ‘আরে ভারতকে আমরা কিভাবে হারাব, তারা ১১জন নয়, ১৩জন নিয়ে খেলেন বাংলাদেশের বিপক্ষে। দেখেন বিশ্বকাপে কোয়ার্টারে যে কষ্টটা পেয়েছি আমরা সেটা কোনোদিনও ভুলতে পারবো না। একটা সময় আমি ভারতের সাপোর্ট করতাম কিন্তু সেদিনের পর থেকে আমি আর ভারতকে দেখতেও পারি না। তবে আশা করছি, এবার আর তেমন কিছু দেখতে হবে না।’

নিউজিল্যান্ডকে হারিয়ে সেমির পথে এক পা দিয়ে রাখে বাংলাদেশ। এরপর ইংল্যান্ডের কাছে অস্ট্রেলিয়া হেরে আসর ছাড়লে বাংলাদেশ পেয়ে যায় সেমির টিকিট। এবারই প্রথম চ্যাম্পিয়নস ট্রফির মতো মর্যাদাকর টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। ১৫ জুন বার্মিংহামের এজবাস্টনে ফাইনালের জন্য লড়বে বাংলাদেশ-ভারত। ওই ম্যাচকে ঘিরে এখন টাইগারভক্তদের মনে একটাই প্রশ্ন, ২০১৫ বিশ্বকাপের মতো বাংলাদেশ-ভারত ম্যাচে ফের নাটক নয় তো?

নতুনখবর/সোআ

Comments

comments

পাঠকের কিছু জনপ্রিয় খবর

রোনালদোর গোলে পর্তুগালের জয়


বিস্তারিত

‘সৌম্যকে সুযোগ দিয়ে ইমরুলের সাথে অন্যায় হচ্ছে’


বিস্তারিত

দেশবাসীর দোয়া চাইলেন রুবেল


বিস্তারিত

আগামী সপ্তাহে কাউন্টিতে অভিষেক হচ্ছে আমিরের


বিস্তারিত

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ বোলারদের অভিনব রেকর্ড


বিস্তারিত

রোনালদো যদি আর্জেন্টিনার হতো: মারাদোনা


বিস্তারিত

কোহলির জন্য ‘ঘর ছাড়লেন’ কুম্বলে


বিস্তারিত

হারানো ‘রত্ন’ খুঁজে পেল পাকিস্তান


বিস্তারিত

সরে দাঁড়ালেন ভারতীয় কোচ কুম্বলে


বিস্তারিত

‘কোপে’ পড়ছেন সৌম্য


বিস্তারিত

সাকিবদের হেলাফেলা করো না: সৌরভ


বিস্তারিত

চূড়া স্পর্শের হাতছানি বাংলাদেশ-ভারত সেমিফাইনাল আজ


বিস্তারিত

ফাইনালে পৌছে গেল পাকিস্তান


বিস্তারিত

শুধু রোনালদোকে নিয়ে ভাবছে না মেক্সিকো


বিস্তারিত

মেসি-হিগুয়াইনদের সাম্পাওলির সতর্কবার্তা


বিস্তারিত

প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি পাকিস্তান-ইংল্যান্ড


বিস্তারিত

পাকিস্তান দলকে জরিমানা


বিস্তারিত

এবার টাইগারদের প্রশংসায় শেন বন্ড


বিস্তারিত