ভার্জিনিয়ায় মঞ্চস্থ হবার আগেই বাংলা উৎসবের ‘জীবন্ত করব’ Reviewed by Momizat on . বাংলা প্রেস : যাত্রাপালা মঞ্চস্থ হবার আগেই ‘জীবন্ত করব’ হলো যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় দুদিনব্যাপী বাংলা উৎসবের। বাংলাদেশের খ্যাতনামা ও জনপ্রিয় শিল্পীদের নাম ব্ বাংলা প্রেস : যাত্রাপালা মঞ্চস্থ হবার আগেই ‘জীবন্ত করব’ হলো যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় দুদিনব্যাপী বাংলা উৎসবের। বাংলাদেশের খ্যাতনামা ও জনপ্রিয় শিল্পীদের নাম ব্ Rating:
You Are Here: Home » প্রবাসে বাংলা » ভার্জিনিয়ায় মঞ্চস্থ হবার আগেই বাংলা উৎসবের ‘জীবন্ত করব’

ভার্জিনিয়ায় মঞ্চস্থ হবার আগেই বাংলা উৎসবের ‘জীবন্ত করব’

বাংলা প্রেস : যাত্রাপালা মঞ্চস্থ হবার আগেই ‘জীবন্ত করব’ হলো যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় দুদিনব্যাপী বাংলা উৎসবের। বাংলাদেশের খ্যাতনামা ও জনপ্রিয় শিল্পীদের নাম ব্যবহার করে চটকদার বিজ্ঞাপন, চাঁদাবাজি আর প্রচারনার পরও অত্যন্ত কম সংখ্যক দর্শকশ্রোতার উপস্থিতি দেখে হতাশ হয়েছে অতিথি শিল্পীসহ সাধারন দর্শরাও। অল্প দর্শকের মাঝেও ‘জীবন্ত করব’ নামে একটি যাত্রাপালাও মঞ্চস্থ করা হয়। ফলে ভার্জিনিয়া ও ওয়াশিংটন ডিসি’র প্রবাসী বাংলাদেশিদের মাঝে সৃষ্টি হয়েছে নানা প্রতিক্রিয়া। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।
বর্ণমালা নামক একটি বাংলা স্কুলের নামে ব্যাপকহারে চাঁদাবাজি করে প্রায় ৮০ হাজার ডলার বাজেটের দু’দিনের এ অনুষ্ঠানে দর্শকসংখ্যা ছিল ৮০ জনেরও কম। ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া ও ম্যারিল্যান্ডের প্রবাসী বাংলাদেশিদের কাছে বাংলাদেশের খ্যাতনামা ও জনপ্রিয় সঙ্গীতশিল্পী আব্দুল জব্বারের নাম ব্যবহার করে চটকদার বিজ্ঞাপন প্রচার করা হয়। কিন্তু আব্দুল জব্বার উপস্থিতি না দেখে দর্শকরা ক্ষুব্ধ হয়ে পড়েন।
যারা দর্শক হিসেবে এসেছিলেন তারাও হতাশ হয়ে মিলনায়তন ছেড়ে চলে যেতে বাধ্য হন। হাতে গোনা যে ৬০/৭০ জন উপস্থিত ছিলো তাদের প্রায় সবাই আয়োজক ও তাদের পরিবারের সদস্য। অবশেষে ঘরোয়া অনুষ্ঠানে পরিণত হয় তাদের এ আয়োজন। তবে প্রবাসীদের অনেকেই অভিযোগ করেছেন বিশাল বাজেটের এ অনুষ্ঠানের অন্তরালে ছিল স্কুলের নামে চাঁদাবাজী এবং বাংলাদেশ থেকে অবৈধ পন্থায় মানব আমদানি।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমন একজন বাংলাদেশি বলেন, আমেরিকায় দীর্ঘদিনের প্রবাস জীবনে তিনি এত কমসংখ্যক দর্শক কোথাও দেখেননি। অনুষ্ঠানের এক পরযায়ে একজন দর্শক আয়োজক সেলিমকে অন্য শিল্পী আসেনি কেন প্রশ্ন করলে তিনি এ প্রশ্নের উত্তর না দিয়ে তার উপর উত্তেজিত হয়ে উঠেন।  দেশ থেকে আসা বাউলশিল্পী আব্দুল লতিফ মঞ্চে এসেই কমসংখ্যক দর্শক দেখে প্রকাশ্যেই হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন। এ অনুষ্ঠনটি নিয়ে স্থানীয় প্রবাসীদের মাঝে নানা বিতর্ক আর হাস্যরসের সৃষ্টি হয়েছে।

নতুনখবর/সোআ

Leave a Comment