মিশরে আওয়ামী লীগ এর ফ্রী মেডিকেল ক্যাম্প উদ্ভোধন Reviewed by Momizat on . মিশর থেকে ইউ.এইচ. খান : পিরামিডের দেশ মিশরে সাধারন প্রবাসী বাংলাদেশীদের জন্য গত ১২ই মে, শুক্রবার মিশর আওয়ামী লীগের আয়োজনে ফ্রী মেডিকেল ক্যাম্প এর উদ্ধোধন করা হ মিশর থেকে ইউ.এইচ. খান : পিরামিডের দেশ মিশরে সাধারন প্রবাসী বাংলাদেশীদের জন্য গত ১২ই মে, শুক্রবার মিশর আওয়ামী লীগের আয়োজনে ফ্রী মেডিকেল ক্যাম্প এর উদ্ধোধন করা হ Rating:
You Are Here: Home » প্রবাসে বাংলা » মিশরে আওয়ামী লীগ এর ফ্রী মেডিকেল ক্যাম্প উদ্ভোধন

মিশরে আওয়ামী লীগ এর ফ্রী মেডিকেল ক্যাম্প উদ্ভোধন

মিশর থেকে ইউ.এইচ. খান : পিরামিডের দেশ মিশরে সাধারন প্রবাসী বাংলাদেশীদের জন্য গত ১২ই মে, শুক্রবার মিশর আওয়ামী লীগের আয়োজনে ফ্রী মেডিকেল ক্যাম্প এর উদ্ধোধন করা হয়েছে। উদ্ভোধনী মেডিকেল ক্যাম্পটি মিশরের ঐতিহাসিক বন্দর নগরী আলেক্সান্দ্রিয়ার অক্টোবর সিটিতে অনুষ্ঠিত হয়েছে। মহিলা ডাক্তার সহ আটজন বাংলাদেশী ডাক্তারদের এক সাথে পেয়ে আলেক্সান্দ্রিয়াস্থ প্রবাসী বাংলাদেশীরা উৎফুল্ল হয়ে উঠেন। সেখানকার প্রবাসী বাংলাদেশীদের মাঝে এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। এই ফ্রী মেডিকেল ক্যাম্প এর ডাক্তারগন সবাই প্রবাসী বাংলাদেশী। তারা মিশরের কায়রো মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগে উচ্চতর শিক্ষা গ্রহন করছেন।

ফ্রী মেডিকেল ক্যাম্প এর উদ্ভোধনী অনুষ্ঠানে মিশর আওয়ামী লীগ এর সভাপতি এ.জি.এম সাইদুল হক সুমন, সহ-সভাপতি আব্দুল মোতালেব, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সম্পাদক মোবারক খান, সহ-সাধারন সম্পাদক মিজানুর রহমান মিজান, যুব, ক্রীড়া ও সংস্কৃতিক সম্পাদক আব্দুল হক চুন্নু , মিশর ছাত্রলীগের সভাপতি ডাঃ শাফায়েত উল্লাহ সহ মিশর আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতা কর্মী উপস্থিত ছিল। এছাড়া উপস্থিত ছিল মিশরে বাংলাদেশী ছাত্রদের সংগঠন “ইত্তিহাদ” এর সভাপতি ইসা আহমেদ ও সাধারন সম্পাদক মাসুম বিল্লাহ।

মিশর আওয়ামী লীগের সভাপতি এ.জি.এম. সাইদুল হক সুমন তার উদ্ভোধনী বক্তব্যে বলেন “আলহামদুলিল্লাহ আজকে আমাদের ফ্রী মেডিকেল ক্যাম্পের উদ্ভোধন হলো। সকলের একান্ত প্রচেষ্টা ও মিশর আওয়ামী লীগ এবং অঙ্গ-সংগঠনের নেতা কর্মীদের নিরলস পরিশ্রমের ফসল আমাদের এই ফ্রী মেডিকেল ক্যাম্প। আমি আশা করি আমাদের এই ক্যাম্প মিশর প্রবাসী বাংলাদেশীদের জন্য স্বাস্থ্য ক্ষেত্রে বিশেষ সুফল বয়ে আনবে।
আমি আন্তরিকতার সাথে ধন্যবাদ জানাই প্রবাসী ডাক্তারদের, যাদের ছাড়া এই মানব সেবার অগ্রযাত্রা শুরুই করা যেত না । তাদের উচ্চতর ডিগ্রীর কঠিন পড়াশোনার চাপের মধ্যেও শুধুমাত্র মানবতার জন্য কষ্ট করে শত শত কিলোমিটার পথ অতিক্রম করে প্রবাসীদের স্বাস্থ্য সেবার জন্য ছুটে এসেছেন। তাদের এই শ্রম ও আগ্রহ, মিশর প্রবাসী বাংলাদেশীদের কাছে স্মরণীয় হয়ে থাকবে। তাছাড়া নিয়মিত ফ্রী মেডিকেল ক্যাম্প করার বিষয়ে তাদের দৃঢ় প্রত্যয় সত্যিই মানবতার অনন্য দৃষ্টান্ত। আমি তাদের উজ্জল ভবিষ্যৎ কামনা করি।
মিশর ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি ডাক্তার শাফায়েত উল্লাহর প্রতি আমি বিশেষ ভাবে কৃতজ্ঞ। তার নিজস্ব উদ্যোগ, কর্মস্পৃহা ও নেতৃত্ব প্রশংসনীয়। ”

উল্লেখ্য যে মিশরের সিংহভাগ প্রবাসী বাংলাদেশীদেরই ভিসা বা বৈধ কোন কাগজপত্র নেই। এর ফলে প্রয়োজনীয় মৌলিক চিকিৎসা সেবা থেকে তারা বঞ্চিত হয়। অন্য একটি বড় সমস্যা
মিশরীয় আরবী ভাষা। বাংলাদেশী প্রবাসীরা তাদের সমস্যার কথা ডাক্তারদের ভালভাবে বলতেই পারে না।  আফ্রিকার প্রতিকূল আবহাওয়া, ভিন্ন খাদ্যাভ্যাস ও অতিরিক্ত পরিশ্রমের ফলে প্রায় সব প্রবাসীরাই বিভিন্ন রোগে আক্রান্ত থাকে।

আলেক্সান্দ্রিয়ার ফ্রী মেডিকেল ক্যাম্পটির নিয়মিত সার্বিক অর্থায়ন করবে বাংলাদেশী মালিকানাধীন মিশরের কুইজ গ্রুপ ও আর্ট টেক্সটাইল।

নতুনখবর/সোআ

About The Author

Number of Entries : 2090

Leave a Comment

© 2011 Powered By Wordpress, Goodnews Theme By Momizat Team

Scroll to top