ঢাকাআজ বুধবার ২০শে সেপ্টেম্বর, ২০১৭ ইং ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ২৯শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরীদুপুর ১:২৮

294 বার পড়া হয়েছে «

মিশরে আওয়ামী লীগ এর ফ্রী মেডিকেল ক্যাম্প উদ্ভোধন

মিশর থেকে ইউ.এইচ. খান : পিরামিডের দেশ মিশরে সাধারন প্রবাসী বাংলাদেশীদের জন্য গত ১২ই মে, শুক্রবার মিশর আওয়ামী লীগের আয়োজনে ফ্রী মেডিকেল ক্যাম্প এর উদ্ধোধন করা হয়েছে। উদ্ভোধনী মেডিকেল ক্যাম্পটি মিশরের ঐতিহাসিক বন্দর নগরী আলেক্সান্দ্রিয়ার অক্টোবর সিটিতে অনুষ্ঠিত হয়েছে। মহিলা ডাক্তার সহ আটজন বাংলাদেশী ডাক্তারদের এক সাথে পেয়ে আলেক্সান্দ্রিয়াস্থ প্রবাসী বাংলাদেশীরা উৎফুল্ল হয়ে উঠেন। সেখানকার প্রবাসী বাংলাদেশীদের মাঝে এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। এই ফ্রী মেডিকেল ক্যাম্প এর ডাক্তারগন সবাই প্রবাসী বাংলাদেশী। তারা মিশরের কায়রো মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগে উচ্চতর শিক্ষা গ্রহন করছেন।

ফ্রী মেডিকেল ক্যাম্প এর উদ্ভোধনী অনুষ্ঠানে মিশর আওয়ামী লীগ এর সভাপতি এ.জি.এম সাইদুল হক সুমন, সহ-সভাপতি আব্দুল মোতালেব, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সম্পাদক মোবারক খান, সহ-সাধারন সম্পাদক মিজানুর রহমান মিজান, যুব, ক্রীড়া ও সংস্কৃতিক সম্পাদক আব্দুল হক চুন্নু , মিশর ছাত্রলীগের সভাপতি ডাঃ শাফায়েত উল্লাহ সহ মিশর আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতা কর্মী উপস্থিত ছিল। এছাড়া উপস্থিত ছিল মিশরে বাংলাদেশী ছাত্রদের সংগঠন “ইত্তিহাদ” এর সভাপতি ইসা আহমেদ ও সাধারন সম্পাদক মাসুম বিল্লাহ।

মিশর আওয়ামী লীগের সভাপতি এ.জি.এম. সাইদুল হক সুমন তার উদ্ভোধনী বক্তব্যে বলেন “আলহামদুলিল্লাহ আজকে আমাদের ফ্রী মেডিকেল ক্যাম্পের উদ্ভোধন হলো। সকলের একান্ত প্রচেষ্টা ও মিশর আওয়ামী লীগ এবং অঙ্গ-সংগঠনের নেতা কর্মীদের নিরলস পরিশ্রমের ফসল আমাদের এই ফ্রী মেডিকেল ক্যাম্প। আমি আশা করি আমাদের এই ক্যাম্প মিশর প্রবাসী বাংলাদেশীদের জন্য স্বাস্থ্য ক্ষেত্রে বিশেষ সুফল বয়ে আনবে।
আমি আন্তরিকতার সাথে ধন্যবাদ জানাই প্রবাসী ডাক্তারদের, যাদের ছাড়া এই মানব সেবার অগ্রযাত্রা শুরুই করা যেত না । তাদের উচ্চতর ডিগ্রীর কঠিন পড়াশোনার চাপের মধ্যেও শুধুমাত্র মানবতার জন্য কষ্ট করে শত শত কিলোমিটার পথ অতিক্রম করে প্রবাসীদের স্বাস্থ্য সেবার জন্য ছুটে এসেছেন। তাদের এই শ্রম ও আগ্রহ, মিশর প্রবাসী বাংলাদেশীদের কাছে স্মরণীয় হয়ে থাকবে। তাছাড়া নিয়মিত ফ্রী মেডিকেল ক্যাম্প করার বিষয়ে তাদের দৃঢ় প্রত্যয় সত্যিই মানবতার অনন্য দৃষ্টান্ত। আমি তাদের উজ্জল ভবিষ্যৎ কামনা করি।
মিশর ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি ডাক্তার শাফায়েত উল্লাহর প্রতি আমি বিশেষ ভাবে কৃতজ্ঞ। তার নিজস্ব উদ্যোগ, কর্মস্পৃহা ও নেতৃত্ব প্রশংসনীয়। ”

উল্লেখ্য যে মিশরের সিংহভাগ প্রবাসী বাংলাদেশীদেরই ভিসা বা বৈধ কোন কাগজপত্র নেই। এর ফলে প্রয়োজনীয় মৌলিক চিকিৎসা সেবা থেকে তারা বঞ্চিত হয়। অন্য একটি বড় সমস্যা
মিশরীয় আরবী ভাষা। বাংলাদেশী প্রবাসীরা তাদের সমস্যার কথা ডাক্তারদের ভালভাবে বলতেই পারে না।  আফ্রিকার প্রতিকূল আবহাওয়া, ভিন্ন খাদ্যাভ্যাস ও অতিরিক্ত পরিশ্রমের ফলে প্রায় সব প্রবাসীরাই বিভিন্ন রোগে আক্রান্ত থাকে।

আলেক্সান্দ্রিয়ার ফ্রী মেডিকেল ক্যাম্পটির নিয়মিত সার্বিক অর্থায়ন করবে বাংলাদেশী মালিকানাধীন মিশরের কুইজ গ্রুপ ও আর্ট টেক্সটাইল।

নতুনখবর/সোআ

Comments

comments

পাঠকের কিছু জনপ্রিয় খবর

মিডলটাউন স্পোর্টস ক্লাবকে হারিয়ে স্ট্রাইকারসের বিজয় কানেকটিকাটে বাংলাদেশিদের ক্রিকেট লীগের উদ্বোধন


বিস্তারিত

বোষ্টনে নিউ ইংল্যান্ড বিএনপির প্রথম বার্ষিক বনভোজন


বিস্তারিত

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীদের সংখ্যা দিন দিন বাড়ছে


বিস্তারিত

প্রধানমন্ত্রীর নিউ ইয়র্ক সফর নিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগে কোন্দল বাড়ছে


বিস্তারিত

যুক্তরাষ্ট্রে বাংলাদেশিকে হত্যার দায়ে মার্কিন যুবকের ৬০ বছর কারাদণ্ড


বিস্তারিত

বাংলাদেশি শিশুশিল্পীর প্রশংসা করলেন যুক্তরাষ্ট্রের স্টেট সিনেটর


বিস্তারিত

নিউ ইয়র্কে বাংলাদেশিকে পিটিয়ে হত্যায় মার্কিন যুবকের ২৩ বছরের কারাদন্ড


বিস্তারিত

কানেকটিকাটে বাক-এর জমজমাট অভিষেক


বিস্তারিত

মিশরের প্রেসিডেন্ট সিসি নিজ হাতে পুরস্কার দিলেন বাংলাদেশী বিশ্বসেরা হাফেজ মামুনকে


বিস্তারিত

বোস্টনে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী ও বিএনপির ইফতার মাহফিল


বিস্তারিত

গ্রীনকার্ড পেতেই নিউ ইয়র্কে কূটনীতিকদের বিরুদ্ধে বারবার গৃহকর্মীদের অভিযোগ


বিস্তারিত

পেনসিলভানিয়া বিএনপির সভায় এহসানুল হক মিলন ২০১৮ হবে বর্তমান সরকারের কবর রচনার সাল


বিস্তারিত

মিশরে বাংলাদেশী শিক্ষার্থীদের অনন্য মিলন মেলা


বিস্তারিত

ভার্জিনিয়ায় মঞ্চস্থ হবার আগেই বাংলা উৎসবের ‘জীবন্ত করব’


বিস্তারিত

নিউ ইয়র্কে একসঙ্গে তিন ছড়াকারের বইয়ের মোড়ক উন্মোচন


বিস্তারিত

মিশরে আওয়ামী লীগ এর ফ্রী মেডিকেল ক্যাম্প উদ্ভোধন


বিস্তারিত

কানেকটিকাটে বাংলাদেশি ইয়ুথ সোসাইটির বৈশাখী মেলা


বিস্তারিত

বর্ণাঢ্য আয়োজনে নিউ ইয়র্কের হাডসনে বর্ষবরণ


বিস্তারিত