এবার কৃত্রিম গর্ভ তৈরি করল মার্কিন বিজ্ঞানীরা Reviewed by Momizat on . বিজ্ঞান ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীর বলছেন, তারা একটি কৃত্রিম গর্ভ তৈরি করেছেন। ভবিষ্যতে প্রিম্যাচিউর বা অকালে জন্ম নেয়া শিশুদের বাঁচিয়ে রাখতে এটা ব্যবহার বিজ্ঞান ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীর বলছেন, তারা একটি কৃত্রিম গর্ভ তৈরি করেছেন। ভবিষ্যতে প্রিম্যাচিউর বা অকালে জন্ম নেয়া শিশুদের বাঁচিয়ে রাখতে এটা ব্যবহার Rating:
You Are Here: Home » বিজ্ঞান-প্রযুক্তি » এবার কৃত্রিম গর্ভ তৈরি করল মার্কিন বিজ্ঞানীরা

এবার কৃত্রিম গর্ভ তৈরি করল মার্কিন বিজ্ঞানীরা

বিজ্ঞান ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীর বলছেন, তারা একটি কৃত্রিম গর্ভ তৈরি করেছেন। ভবিষ্যতে প্রিম্যাচিউর বা অকালে জন্ম নেয়া শিশুদের বাঁচিয়ে রাখতে এটা ব্যবহার করা যাবে।এই ‘অতিরিক্ত-জরায়ু সহায়তা’ যন্ত্রটি ভেড়ার উপর পরীক্ষা করে সাফল্য পাওয়া গেছে।গবেষকরা বলছেন, তাদের উদ্দেশ্য হলো প্রিম্যাচিউর শিশুদের ফুসফুস এবং অন্যান্য প্রত্যঙ্গ যাতে সঠিকভাবে বেড়ে উঠতে পারে সেটা নিশ্চিত করা।এই যন্ত্রটি মূলত একটি প্লাস্টিক ব্যাগ, যার ভেতরে রয়েছে কৃত্রিম অ্যামনিওটিক ফ্লুইড।
এটার ভেতরের পরিবেশ অনেকটা জরায়ুর ভেতরের পরিবেশের মতো।বিজ্ঞানীর ধারণা করছেন, আর তিন থেকে পাঁচ বছরের মধ্যে মানবদেহে পরীক্ষা করে দেখবার জন্য প্রস্তুত করা যাবে এটিকে।

নতুনখবর/সোআ

Leave a Comment