রোদপোড়া সারানোর ৫ উপায় Reviewed by Momizat on . লাইফস্টাইল ডেস্ক : ব্যস্ত জীবনে রোদের ভয়ে ঘরে বসে থাকার উপায় নেই। আর রোদ মানেই ত্বকে সূর্যের অতিবেগুনী রশ্মির আক্রমণ। রোদপোড়ার হাত থেকে ত্বককে বাঁচানোর কয়েকটি উ লাইফস্টাইল ডেস্ক : ব্যস্ত জীবনে রোদের ভয়ে ঘরে বসে থাকার উপায় নেই। আর রোদ মানেই ত্বকে সূর্যের অতিবেগুনী রশ্মির আক্রমণ। রোদপোড়ার হাত থেকে ত্বককে বাঁচানোর কয়েকটি উ Rating:
You Are Here: Home » লাইফস্টাইল » রোদপোড়া সারানোর ৫ উপায়

রোদপোড়া সারানোর ৫ উপায়

লাইফস্টাইল ডেস্ক : ব্যস্ত জীবনে রোদের ভয়ে ঘরে বসে থাকার উপায় নেই। আর রোদ মানেই ত্বকে সূর্যের অতিবেগুনী রশ্মির আক্রমণ। রোদপোড়ার হাত থেকে ত্বককে বাঁচানোর কয়েকটি উপায় জানিয়েছে রূপচর্চাবিষয়ক এক ওয়েবসাইট।দই: আছে প্রচুর পরিমাণে ‘প্রোবায়োটিক’ ও ‘এনজাইম’ যা ত্বকের ক্ষয়পূরণ করে। আধা কাপ সাধারণ দই ত্বকের রোদেপোড়া অংশে সরাসরি মাখিয়ে রাখতে হবে। জ্বালাপোড়া কমে গেলে ধুয়ে ফেলতে হবে।

অ্যালোভেরা: এর প্রদাহরোধী উপাদান ত্বকের রোদপোড়া অংশের লালচেভাব কমায় এবং শীতল করে। অ্যালোভেরার পাতা থেকে রস বের করে সরাসরি ত্বকে প্রয়োগ করতে হবে। ত্বক ওই রস শুষে নিলে ঠাণ্ডা পানি দিয়ে স্থানটি ধুয়ে ফেলতে হবে।

দ্রুত উপকার পেতে প্রতিদিন পাঁচ থেকে ছয়বার অ্যালোভেরা লাগাতে হবে।ওটমিল: আছে ত্বক শীতলকারী উপাদান, প্রাকৃতিক ময়েশ্চার বা ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে।

রোদপোড়া ত্বকের পরিমাণ অনুযায়ি পর্যাপ্ত ওটমিল পানিতে মিশিয়ে রান্না করে তরল বানাতে হবে। তরলটি ঠাণ্ডা হলে রোদপোড়া অংশে সরাসরি লাগান।

আধা ঘণ্টা রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন তিনবার পদ্ধতিটি অনুসরণ করলে ভালো ফল পাওয়া যাবে।

পুদিনা-পাতা ও গ্রিন টি: ত্বক ঠাণ্ড করে পুদিনা। আর গ্রিন টি’তে থাকা ‘ট্যানিক অ্যাসিড’ ও ‘থিয়োব্রোমাইন’ জ্বালাপোড়া কমায়, ত্বকের ক্ষতিগ্রস্ত অঞ্চল সারিয়ে তোলে।

চার কাপ পরিমাণ ফুটন্ত পানিতে পাঁচ চা-চামচ গ্রিন টি’র পাতা ও তিন কাপ তাজা পুদিনা-পাতা মিশিয়ে এক ঘণ্টা রেখে দিন। এবার পাতাগুলো ছেঁকে পানিটুকু ফ্রিজে রেখে দিতে হবে।

তুলার সাহায্যে ওই পানি ত্বকের পোড়া অংশে প্রয়োগ করুন। জ্বালাপোড়া কমে গেলে ধুয়ে ফেলতে হবে।

অ্যাপল সাইডার ভিনিগার: রোদপোড়ার জ্বালাভাব কমাতে এবং পোড়া অংশ দ্রুত সারিয়ে তুলতে অ্যাপল সাইডার ভিনিগার অত্যন্ত উপকারী। এছাড়াও এতে থাকা ‘অ্যাসিডিক অ্যাসিড’ চুলকানিভাব দূর করে।

এক বালতি কুসুম গরম পানিতে এক কাপ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে শরীর ভিজিয়ে রাখতে হবে। প্রতিদিন একবার আধা ঘণ্টা এই কাজ করলে ত্বকের রোদপোড়া অংশে পিএইচ’য়ের মাত্রার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে।
নতুনখবর/সোআ

Leave a Comment